ফ্লোরিডায় হ্যারিকেনের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি


প্রকাশিত: ০৩:৩২ এএম, ০৩ সেপ্টেম্বর ২০১৬

২০০৫ সালের পর অর্থাৎ প্রায় ১১ বছর পর ফ্লোরিডায় ভয়াবহ হ্যারিকেন আঘাত হেনেছে। হ্যারিকেন হারমাইনের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। হ্যারিকেন আঘাতে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর বিবিসির।

হ্যারিকেন আঘাত হানার পর ৩ লাখের মত বাড়ি-ঘর ও ব্যবসায় প্রতিষ্ঠান বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। ওই হ্যারিকেনকে ক্যাটাগরি ১ হিসেবে উল্লেখ করা হয়েছে। শুক্রবার ৫১টি কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেন গভর্নর রিক স্কট। বিপজ্জনক ঝড় থেকে বাঁচতে কাউন্টিগুলোর বাসিন্দাদের আগে থেকেই প্রস্তুত থাকতে বলা হয়েছিল।  

Florida

ভয়াবহ ওই হ্যারিকেনের পর নিম্ন ক্যাটাগরির আরো একটি গ্রীষ্মমন্ডলীয় ঝড় উত্তর-পূর্ব অভিমুখের দিকে অগ্রসর হচ্ছে। জর্জিয়া, উত্তর ক্যারোলিনা, মেরিল্যান্ড এবং ভারজিনিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

ফ্লোরিডার অধিকাংশ এলাকাতেই জরুরি অবস্থা অব্যাহত রাখা হয়েছে।

বেশ কিছু এলাকায় আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে ৫৬ বয়সী এক ব্যক্তি গাছের নিচে চাপা পড়ে মারা গেছেন।

Florida

হ্যারিকেনের আঘাতে শুক্রবার সকালে ভূমিধসের ঘটনা ঘটেছে।

ঝড়ের কারণে দক্ষিণ ক্যারোলিনার রাস্তা-ঘাট তলিয়ে গেছে এবং বিভিন্ন স্থানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, রোববার নিউইয়র্কে ঝড় আঘাত হানতে পারে। এছাড়া নিউইয়র্ক এবং নিউ জার্সির উপকূলে নৌকা এবং স্থানীয় বাসিন্দাদের সতর্ক করাে হয়েছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।