জিকায় আক্রান্ত হবে এশিয়া-আফ্রিকার ২ কোটি মানুষ


প্রকাশিত: ১১:০৬ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৬

জিকা ভাইরাসে আক্রান্ত হতে পারে এশিয়া এবং আফ্রিকায় ২ কোটির বেশি মানুষ। বিভিন্ন দেশের কয়েক কোটি মানুষ জিকার ঝুঁকিতে রয়েছে। ল্যানচেট ইনফেকসিয়াস ডিজিজেস পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই দাবি জানিয়েছেন বিজ্ঞানীরা। খবর বিবিসির।

গবেষকরা বলছেন, ভারত, ইন্দোনেশিয়া এবং নাইজেরিয়া জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে। আকাশপথে যাতায়াতকারীদের তথ্য ব্যবহার করে এই গবেষণা তথ্য জানিয়েছেন তারা।

লন্ডনের স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন, অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব টরোন্টোর গবেষকদের নিয়ে গঠিত একটি দল বলছে, বিপুল সংখ্যক মানুষ এমন পরিবেশে বসবাস করছেন যেখানে জিকা ভাইরাস প্রতিরোধ, সনাক্ত এবং চিকিৎসা করা বেশ কঠিন।

আফ্রিকা ও এশিয়ার ভ্রমণকারীরা দক্ষিণ আমেরিকার জিকা আক্রান্ত এলাকাগুলোতে ভ্রমণের কারণেও এই ভাইরাস ছড়িয়ে পড়ছে।

জিকা ভাইরাস বহনকারী মশার মাধ্যমে মানবদেহে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। এছাড়া জিকার প্রাদুর্ভাব হওয়া বিভিন্ন অঞ্চলের আবহাওয়াও জিকা ভাইরাস ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে বেশ অনুকূল। ফলে এই ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েই গেছে।

সীমিত স্বাস্থ্য সেবার কারণে ফিলিপাইন, ভিয়েতনাম, পাকিস্তান এবং বাংলাদেশে মারাত্মকভাবে জিকা ভাইরাসের প্রাদুর্ভাব ঘটতে পারে বলে সতর্ক করেছেন গবেষকরা।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।