১১ বছর পর ফ্লোরিডায় হ্যারিকেন


প্রকাশিত: ০৭:৩৮ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৬

১১ বছর পর ভয়াবহ হ্যারিকেন আঘাত হেনেছে ফ্লোরিডায়। হ্যারিকেনের আঘাতে উত্তরাঞ্চলে ভূমিধসের ঘটনা ঘটেছে। ২০০৫ সালের পর দেশটিতে আবারও ভয়াবহ হ্যারিকেন আঘাত হানলো। খবর বিবিসির।  

এই হ্যারিকেনকে ক্যাটাগরি ১ হিসেবে উল্লেখ করা হয়েছে। ৫১টি কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন গভর্নর রিক স্কট। বিপজ্জনক ঝড় থেকে বাঁচতে কাউন্টিগুলোর বাসিন্দাদের আগে থেকেই প্রস্তুত থাকতে বলা হয়েছিল।

ন্যাশনাল হ্যারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, বৃহস্পতিবার ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে গেছে।

প্রাদেশিক রাজধানী তালাহাসির স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, শহরের প্রায় ৭০ হাজার বাড়ি-ঘরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

ওই এলাকায় আকস্মিক বন্যা আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। কর্মকর্তারা ওই এলাকা ছেড়ে লোকজনকে আরো উঁচু অঞ্চলে সরে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

এর আগে ২০০৫ সালের অক্টোবরে ফ্লোরিডায় হ্যারিকেন উইলমার আঘাতে ভূমিধসের ঘটনা ঘটেছিল। ওই একই বছরে ক্যাটরিনার আঘাতে পাঁচ জনের মৃত্যু হয়েছিল এবং বহু ক্ষয়ক্ষতি হয়েছিল। যার পরিমাণ ছিল আনুমানিক ২৩ বিলিয়ন ডলার।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।