বিনা খরচে হজ করছেন এক হাজার ফিলিস্তিনি নাগরিক


প্রকাশিত: ১২:১৯ পিএম, ৩১ আগস্ট ২০১৬

ফিলিস্তিনের শহীদ পরিবারের অন্তত এক হাজার সদস্য চলতি বছর সৌদি বাদশাহর তত্ত্বাবধানে বিনা খরচে হজ করছেন। সৌদি আরবের পবিত্র দুই মসজিদের প্রধান তত্ত্বাবধায়ক শেখ সালেহ আল-আশেইখ বাদশাহর এ উদ্যোগের প্রশংসা করে বলেছেন, এর মাধ্যমে দুই দেশের শক্তিশালী ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে।

বিশ্বের সাধারণ মুসলিমদের হজ সম্পাদনের ব্যবস্থাপনা ও বিশেষ করে ফিলিস্তিনি মুসলিমদের জন্য সৌদি বাদশাহর এ প্রচেষ্টাকে মহান সেবা বলে মন্তব্য করেছেন শেখ সালেহ। তিনি বলেন, সৌদি শাসকের এ ধরনের দৃষ্টিভঙ্গি ফিলিস্তিন এবং ফিলিস্তিনি জনগণের প্রতি ইসলামি ভ্রাতৃত্বের প্রকাশ।

শেখ সালেহ আল-আশেইখ বলেন, বাদশাহর এ প্রচেষ্টা ফিলিস্তিনি শহীদ পরিবারের দুর্ভোগ লাঘবে সহায়ক ভূমিকা পালন করবে। এ উদ্যোগ ফিলিস্তিনিদের প্রতি সৌদি বাদশাহর সমর্থনের প্রমাণ।

আল-আশেইখ বলেন, জেরুজালেম এবং ফিলিস্তিনি ভূখণ্ড রক্ষার জন্য দেশটির জনগণ যে উৎসর্গ করেছে সে জন্য তারা সব ধরনের সম্মানের দাবিদার।

এদিকে, হাজিদের সহায়তার জন্য চলতি হজ মৌসুমে সৌদি আরবে সাতশ অনুবাদক প্রচারক নিয়োগ দিয়েছে দেশটির সরকার। হজের সময় দিক নির্দেশনাসহ বিভিন্ন ধরনের সুবিধা পৌঁছে দেয়ার দায়িত্ব পালন করবেন তারা। এই প্রচারকদের অধিকাংশই দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। বিশ্বের অন্তত ৩০ ভাষায় হাজিদের সহায়তা করবেন তারা।

এসআইএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।