অ্যাপলকে ১৫ বিলিয়ন ডলার কর পরিশোধের নির্দেশ


প্রকাশিত: ০১:৪২ পিএম, ৩০ আগস্ট ২০১৬

প্রযুক্তি জায়ান্ট কোম্পানি অ্যাপলকে বকেয়া কর বাবদ প্রায় দেড় হাজার কোটি ডলার পরিশোধের নির্দেশ দিয়েছে ইউরোপীয় কমিশন (ইসি)। ইউরোপে ব্যবসা করার সময় অ্যাপলকে আয়ারল্যান্ডের সরকার বেআইনিভাবে অত্যন্ত কম হারে কর পরিশোধের সুযোগ দিয়েছে বলে অভিযোগ করছে ইউরোপীয় কমিশন।

তবে অ্যাপল কর্তৃপক্ষ বলেছে, তারা আয়ারল্যান্ডের আইন মেনেই ব্যবসা করেছে, অথচ ইউরোপীয় ইউনিয়ন সেটাকে মোটেই আমলে নিচ্ছে না। বড় বড় বহুজাতিক কোম্পানিগুলোর কর ফাঁকির বিরুদ্ধে এক তদন্তের অংশ হিসেবে ইউরোপীয় ইউনিয়ন অ্যাপেলের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে।

আয়ারল্যান্ডের সরকারের অ্যাপলকে কর সুবিধা দেওয়ার প্রধান উদ্দেশ্য ছিলো, যুক্তরাষ্ট্রের এই টেকনোলজি জায়ান্টকে বিনিয়োগে উদ্বুদ্ধ করে কর্মসংস্থান তৈরি করা। এ নিয়ে গত দুই দশকে তাদের দেশে কোনো বিতর্কও ছিল না।

কিন্তু অ্যাপেলকে এই বিশেষ সুবিধা দেওয়ায় এখন বাদ সাধছে ইউরোপীয় ইউনিয়ন। তিন বছর তদন্ত করে, ইউরোপীয় কমিশন বলছে, অ্যাপল ইউরোপে তাদের বিক্রির থেকে আয়ের এক শতাংশেরও কম কর দিচ্ছে। অর্থাৎ বিদেশি কোনো কোম্পানিকে ইউরোপীয় ইউনিয়ন এলাকায় ব্যবসা করতে যে কর দিতে হয়, অ্যাপল তার চেয়ে ১২ গুণ কম কর দিচ্ছে।

ইউরোপীয় কমিশনের কমিশনার মার্গারেটা ভেস্টেজার বলছেন, আয়ারল্যান্ড যেভাবে অ্যাপেলকে বিশেষ কর সুবিধা দিচ্ছে, তাতে ইউরোপীয় ইউনিয়নের আইন ভঙ্গ হয়েছে। অ্যাপেলকে এখন ১৩ বিলিয়ন অর্থাৎ ১৩০০ কোটি ইউরো সুদসহ ফেরত দিতে হবে।

তিনি বলেন, কমিশনের এ সিদ্ধান্ত পরিষ্কার একটি বার্তা দিচ্ছে, আর তা হলো কোন সদস্য দেশ কোন কোম্পানিকে আলাদা করে বিশেষ কোনো কর সুবিধে দিতে পারবে না । সেটা ইউরোপীয় কোম্পানি হোক বা বিদেশি কোম্পানি হোক, ছোটো কোম্পানি হোক আর বড় হোক।

অ্যাপেল বলছে এই উদ্যোগ ইউরোপে কর্মসংস্থানের জন্য খারাপ হবে। স্বভাবতই ইউরোপীয় কমিশনের এই রুলিংয়ে নাখোশ হয়েছে আয়ারল্যান্ড এবং অ্যাপল। এক বিবৃতিতে অ্যাপেল বলছে, স্পষ্টতই ইউরোপীয় কমিশন ইউরোপে আ্যাপেলের ইতিহাস নতুন করে লিখতে চাইছে। তারা আয়ারল্যান্ডের কর আইনের ওপর কর্তৃত্ব করতে চাইছে।

আয়ারল্যান্ডের অর্থমন্ত্রী মাইকেল নুন্যান এক বিবৃতিতে বলেছেন, ইউরোপীয় কমিশনের এই রায়ের সাথে তার দেশ একমত নয়, এবং এর বিরুদ্ধে আপীল করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।