সিঙ্গাপুরে জিকা ভাইরাসে আক্রান্ত ৪১


প্রকাশিত: ০৩:২৫ এএম, ২৯ আগস্ট ২০১৬

সিঙ্গাপুরে ৪১ জন জিকা ভাইরোসে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে অধিকাংশই বিদেশি নির্মাণ শ্রমিক। কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

এদের মধ্যে সাত জন ইতোমধ্যেই পুরোপুরি সুস্থ হয়ে গেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ন্যাশনাল ইনভাইরনমেন্ট এজেন্সি রোববার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। তবে ওই সাতজনকে এখনো হাসপাতালে রাখা হয়েছে।

সিঙ্গাপুরের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরের ৪৭ বছর বয়সী এক মালয়েশিয়ান নারী জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। শনিবার কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

গত বছর ব্রাজিলে মশাবাহিত জিকা ভাইরাস প্রথম সনাক্ত করা হয়। এরপর পরই এই ভাইরাস লাতিন আমেরিকায় ছড়িয়ে পড়ে। এই ভাইরাস গর্ভবতী নারীদের জন্য সবচেয়ে বেশি বিপজ্জনক।

এই ভাইরাসে আক্রান্ত গর্ভবতী মায়ের সন্তান মাইক্রোসেফেলি নামে একটি মারাত্মক রোগে আক্রান্ত হতে পারে। এই রোগের কারণে সদ্যজাত শিশুর মাথা অপেক্ষাকৃত ছোট আকৃতির হয়।  

ব্রাজিলে ১৬শর বেশি শিশু মাইক্রোসেফেলি রোগে আক্রান্ত হয়েছে। ফলে এসব শিশু অপেক্ষাকৃত ছোট মস্তিষ্ক নিয়ে জন্মেছে। মাইক্রোসেফেলি রোগে আক্রান্ত শিশুর মস্তিষ্কের স্বাভাবিক বিকাশ বাধাগ্রস্ত হতে পারে।

সিঙ্গাপুর কর্তৃপক্ষ বলছে, তারা ১২৪ জনকে পরীক্ষা করেছে। প্রাথমিকভাবে বেশ কয়েকজন বিদেশি নির্মাণ শ্রমিক এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

শনিবার জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ায় সিঙ্গাপুরের চার নাগরিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে বিদেশি নাগরিকরা কোথায়, কিভাবে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন সে বিষয়ে পরিস্কারভাবে কিছু জানা যায়নি।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।