ভারতের অর্থ সহায়তা পাচ্ছেন পাক অধিকৃত কাশ্মিরের শরণার্থীরা


প্রকাশিত: ০৩:৪০ পিএম, ২৮ আগস্ট ২০১৬

পাকিস্তান অধিকৃত কাশ্মীর ও বেলুচিস্তান থেকে পালিয়ে আসা শরণার্থীদের জন্য অর্থ সহায়তার ঘোষণা দিতে যাচ্ছে ভারত সরকার। শরণার্থীদের জন্য ২ হাজার কোটি টাকার প্যাকেজ অনুমোদনের জন্য শিগগিরই কেন্দ্রীয় মন্ত্রিসভায় প্রস্তাব উপস্থাপনের পরিকল্পনা নিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়। রোববার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জ্যেষ্ঠ এক কর্মকর্তার বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জম্মু-কাশ্মীর সরকার ইতিমধ্যে ৩৬ হাজার ৩৪৮টি শরণার্থী পরিবারকে চিহ্নিত করেছে, প্যাকেজ অনুযায়ী প্রত্যেক পরিবার প্রায় সাড়ে পাঁচ লাখ টাকা পাবেন।

ওই কর্মকর্তা বলেন, এক মাসের মধ্যে কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই প্যাকেজ অনুমোদন পাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। পরে পাক অধিকৃত কাশ্মীর থেকে ভারতে পালিয়ে আসা শরণার্থীদের মাঝে তা বণ্টন করা হবে।

পাক অধিকৃত কাশ্মীর থেকে ভারতে আসা শরণার্থীরা জম্মু, কাঠুয়া ও রাজৌরি জেলার বিভিন্ন এলাকায় আশ্রয় নিয়েছেন। তবে তারা এখনো জম্মু-কাশ্মীরের সংবিধান অনুযায়ী স্থায়ী বাসিন্দার মর্যাদা পাননি। অনেকেই এ দেশে এসেছেন ১৯৪৭ সালে দেশ ভাগের সময় এবং অন্যরা ১৯৬৫ ও ১৯৭১ সালে পাক যুদ্ধ চলাকালীন। লোকসভা নির্বাচনে ভোট দিতে পারলেও জম্মু কাশ্মীর বিধানসভা নির্বাচনে ভোটাধিকার নেই তাদের।

শরণার্থীদের সংগঠন জম্মু কাশ্মীর শরণার্থী অ্যাকশন কমিটি শরণার্থীদের স্থায়ীভাবে বসবাসের জন্য ৯ হাজার ২০০ কোটি টাকার প্যাকেজ বরাদ্দের দাবি জানিয়েছে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।