১৮৩ দিন আগে দেখা হয়েছিল মায়ের সঙ্গে


প্রকাশিত: ১১:১৮ এএম, ২৪ জানুয়ারি ২০১৫

গেল ২০১৪ সালের ২৬ রমজানে সৌদি আরবে ওমরা হজ করতে গিয়ে মা খালেদা জিয়ার সঙ্গে শেষ দেখা হয়েছিলো আরাফাত রহমান কোকোর। ওই সময় বড় ভাই তারেক রহমানও পরিবার নিয়ে সেখানে হাজির হয়েছিলেন। এরপর মায়ের সঙ্গে আর দেখা হয়নি কোকোর।

২০১৪ সালের ১৯ জুলাই রাতে ওমরা পালনের উদ্দেশ্যে বেগম জিয়া সৌদি আরবে যান। মায়ের সঙ্গে ওমরা করতে আরাফাত রহমান কোকো তার স্ত্রী শর্মিলা রহমান ও তাদের দুই মেয়ে নিয়ে সৌদি আরবে হাজির হন। এসময় তার বড় ভাই তারেক রহমানও তার পরিবারের সদস্যদের নিয়ে সৌদি আরবে যান। ওই সময় এক সঙ্গে পরিবারের সব সদস্য মিলে ওমরা পালন করেন বেগম জিয়া। এরপর ওই বছরের ২৫ জুলাই ২৬ রমজান খালেদা জিয়া দেশে চলেন আসেন। এটাই ছিল বেগম খালেদা জিয়ার সঙ্গে তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর শেষ দেখা।

এদিকে শনিবার দুপুরে মালয়েশিয়ার ইউনিভার্সিটি মালায়া হাসপাতালে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো ইন্তেকাল করেছেন।

বিভিন্ন মামলায় কোকোর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি থাকায় দেশে আসতে পারেননি তিনি। এ কারণে ৬ মাস মা-ছেলের কোনো সাক্ষাৎ হয়নি।

জরুরি অবস্থার সময় গ্রেফতার হওয়া আরাফাত রহমান ২০০৮ সালের ১৭ জুলাই তৎকালীন সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের নির্বাহী আদেশে প্যারোলে মুক্তি পাওয়ার পরদিন চিকিৎসার জন্য থাইল্যান্ড যান।

তারপর তিনি ব্যাংকক থেকে মালয়েশিয়ায় পাড়ি জমান বলে ২০১১ সালে সাংবাদিকদের জানান, ঢাকায় নিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূত। এরপর থেকে খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো স্ত্রী শর্মিলা রহমান ও তাদের দুই কন্যা নিয়ে সেখানেই বসবাস করতেন।

এর আগে জরুরি অবস্থার সময় ২০০৭ সালের ৩ সেপ্টেম্বর মা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বাড়ি থেকে গ্রেফতার হয়েছিলেন আরাফাত রহমান কোকো।

এসআই/এমএএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।