ইতালিতে ভূমিকম্পে বাড়ছে হতাহত


প্রকাশিত: ০২:৪০ পিএম, ২৪ আগস্ট ২০১৬

ইতালিতে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে হতাহতের সংখ্যা বাড়ছে। স্থানীয় সময় বুধবার রাত সাড়ে ৩টার দিকে আঘাত হানা শক্তিশালী ওই ভূমিকম্পে এখন পর্যন্ত দেড়শ জন নিখোঁজ রয়েছেন। এ ছাড়া ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৩ জনে।

রাজধানী রোম থেকে ১০০ কিলোমিটার উত্তর-পূর্বাঞ্চলের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে আম্ব্রিয়া, আমাট্রাইস, অ্যাকিউমলি ও পেসকারা দেল টরন্টোতে। এসব এলাকায় ভবন ও সেতু ধসে পড়ায় জরুরি যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। ফলে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে; শুধুমাত্র হেঁটে ধ্বংসস্তূপের কাছে যাচ্ছে উদ্ধারকারী দলের কর্মীরা।

italy

অ্যাকিউমলির মেয়র স্টেফানো পেট্রুসসি বলেন, আমার শহরে কিছু নেই। শহরের বিধ্বস্ত ভবনের ভেতর থেকে লোকজনকে উদ্ধার করা হচ্ছে। লোকজন স্বজনদের জীবিত উদ্ধারে তল্লাশি চালাচ্ছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ধ্বংসস্তূপের নিচে এখনো অনেকেই আটকা পড়েছেন। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্থানীয় কর্মকর্তারা।  

মধ্যরাতে জীবিতদের সন্ধানে খালি হাতে স্বেচ্ছাসেবক ও সিভিল ডিফেন্স কর্মকর্তাদের তৎপরতা শুরুর প্রশংসা করেছেন দেশটির প্রধানমন্ত্রী মাত্তিও রেঞ্জি । এর আগে ২০০৯ সালের এপ্রিলে দেশটিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। সে সময় অন্তত ৩০৯ জনের প্রাণহানি ঘটে।

এসআইএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।