একাধিক বিয়েতে বিধবা বিয়ের প্রস্তাব


প্রকাশিত: ০৯:২০ এএম, ২২ আগস্ট ২০১৬

সৌদিতে বিধবা ও ডিভোর্সি নারীদের পুণরায় বিয়ে করার জন্য পুরুষদের উৎসাহ দিচ্ছে একটি সংগঠন। সৌদিতে বহু বিবাহ প্রথা বিদ্যমান রয়েছে। এই প্রথার মধ্যে থেকেই ওই সংগঠনটি পুরুষদের বিধবা এবং ডিভোর্সি নারীদের বিয়ে করতে সৌদির পুরুষদের উৎসাহ যোগাচ্ছে। স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

সৌদিতে বর্তমানে অবিবাহিত নারীর সংখ্যা বিশ লাখের বেশি। এদের মধ্যে বিধবা এবং ডিভোর্সি নারীরাও আছে। সৌদি রীতি অনুযায়ী, এই নারীরা পুণরায় বিয়ে করতে পারবেন। কিন্তু এই ঘটনা খুব একটা ঘটে না। এ কারণেই ওই সংগঠনটি এ ধরনের নারীদের পুণরায় বিয়ে করতে পুরুষদের উৎসাহ দিচ্ছে।

শিনহুয়া নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, ডাক্তার, ইঞ্জিনিয়ার, ধর্মীয় বিশেষজ্ঞ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ ১শ জন নতুন প্রতিষ্ঠিত এই সংগঠনের সদস্য। এদের মধ্যে সব মিলিয়ে আট ভাগ হচ্ছে নারী সদস্য।

এই সংগঠনের প্রধান আতাল্লাহ আল আবার জানিয়েছেন, পুরুষরা একের অধিক বিয়ে করলে তারা যেন বিধবা বা ডিভোর্সি নারীদের বিয়ে করেন সেজন্য পুরুষদের আমরা উৎসাহিত করছি এবং তাদের কাছে এ বিষয়ে প্রচারণা চালাচ্ছি। এ ধরনের বিয়ে চালু হলে একাকী নারীরা তাদের সঙ্গী খুঁজে পাবে বলে মন্তব্য করেন তিনি।

এই সংগঠনের আনুষ্ঠানিক প্রতিষ্ঠা লাভের জন্য ইতোমধ্যেই সরকারের কাছে নির্দিষ্ট কাগজপত্র প্রেরণ করা হয়েছে। খুব শিগগিরই এই সংগঠনের একটি ওয়েবসাইট তৈরি করা হবে। সেখানে নারী এবং পুরুষ উভয়ের জন্যই বৈবাহিক তথ্য সংক্রান্ত সাইট থাকবে।

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।