লাদেনকে নিয়ে বই লেখায় ৫৫ কোটি টাকা জরিমানা


প্রকাশিত: ০৭:৩২ এএম, ২১ আগস্ট ২০১৬

ওসামা বিন লাদেন হত্যার অভিযানে অংশ নেওয়ার কাহিনী বর্ণনা করে বই লিখে রীতিমতো হৈচে ফেলে দিয়েছিলেন মার্কিন নেভি সিলের সাবেক কর্মকর্তা ম্যাট বিসোনেট। ২০১২ সালে প্রকাশ হওয়া তার ওই বইটি সে বছর সর্বাধিক বিক্রীত বইয়ের তালিকায় প্রথম অবস্থানে ছিল। তবে বইটি নিজের নামে প্রকাশ না করে মার্ক ওয়েন ছদ্মনামে প্রকাশ করেছিলেন ওই কর্মকর্তা।

সেই বইয়ের জন্যই জরিমানা গুনতে হচ্ছে ম্যাট বিসোনেটকে। গোপনীয় তথ্য প্রকাশ করে নো ইজি ডে নামের বইটি প্রকাশ করেন ম্যাট। পেন্টাগনের ছাড়পত্র বা অনুমতিও নেননি ম্যাট। এসব অভিযোগে ম্যাটের বিরুদ্ধে ৫৫ কোটি টাকা জরিমানা করেছে মার্কিন কর্তৃপক্ষ।

জরিমানা হিসেবে এখন থেকে বই বিক্রির লাভ এবং রয়্যালটির সব অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দেবেন ম্যাট। ছেড়ে দেবেন বইটি থেকে চলচ্চিত্র তৈরির অধিকারও। আর এর বদলে ম্যাটের ওপর থেকে বিভিন্ন ধরনের অভিযোগ তুলে নেওয়া হবে বলে জানানো হয়েছে।

২০১১ সালে মার্কিন নেভি সিল টিমের একটি অভিযানে পাকিস্তানের অ্যাবোটাবাদে নিহত হন আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন। পরে তাকে সাগরে সমাহিত করা হয়।

নিয়ম অনুযায়ী এ ধরনের গোপন অভিযানে অংশ নেওয়া কমান্ডোদের প্রতি নির্দেশ থাকে তারা যেন অভিযানের কোনো তথ্য জনসমক্ষে প্রকাশ না করেন। তার পরও পেন্টাগনের অনুমতি না নিয়ে বই প্রকাশ করে অভিযানের ঘটনা বর্ণনা করায় ম্যাটের বিরুদ্ধে মামলা করে মার্কিন সরকার। তার বিরুদ্ধে গোপন চুক্তি ভঙ্গের অভিযোগ আনা হয়।

আগামী চার বছর টানা রাষ্ট্রীয় কোষাগারে জরিমানার অর্থ জমা দিতে হবে ম্যাটকে। বই বিক্রির কোনো অর্থই ঘরে তুলতে পারবেন না সাবেক এই কর্মকর্তা।

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।