বৈবাহিক দাসত্ব বাড়ছে ভারতে


প্রকাশিত: ১১:৪৬ এএম, ১৮ আগস্ট ২০১৬

বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ ভারত। কিন্তু দক্ষিণ-পশ্চিম এশিয়ার এই দেশটিতে বসবাস করছে বিশ্বের সবচেয়ে বেশি দাস। অর্থনৈতিক বৈষম্য ও দুর্নীতি দেশটিতে দারিদ্র্যের প্রসার ঘটিয়েছে। এসবের মাঝে যোগ হয়েছে দাসত্বের নতুন একটি ধরন; বৈবাহিক দাসত্ব; যা ক্রমান্বয়ে বাড়ছে।

পুরুষের কাছে বিয়ের নামে নারী অথবা তরুণীকে বিক্রি করে দেয়া হচ্ছে মাত্র ১২০ মার্কিন ডলারে। ফলে ওই ব্যক্তি নিজের ইচ্ছা মতো তাকে দিয়ে কঠোর পরিশ্রম করাচ্ছেন এবং নির্যাতন করছেন।  

ভারত এমন একটি দেশ, যেখানে মেয়ে শিশুকে আর্থিক বোঝা হিসেবে বিবেচনা করা হয়, শিশু এবং মেয়ে ভ্রুণ হত্যা সাধারণ চর্চা হওয়ার কারণে দেশটিতে বিবাহের জন্য নারী সংকট রয়েছে। উচ্চ যৌতুকের হারের কারণে এসব সমস্যা তৈরি হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এটিই নববধূ বিক্রিতে উৎসাহিত করেছে।

জামিলা, সাবেক নববধূ দাসী। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে বলেন, তাকে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির কাছে বিক্রি করা হয়েছিল। তার আগে জামিলাকে অপহরণের পর নেশাজাতীয় দ্রব্য খেতে বাধ্য করেন এক পাচারকারী। জামিলা বলেন, তিনি আমাকে রাত-দিন মারপিট করতেন। প্রচণ্ড তাপের মধ্যে সারাদিন আমাকে কাজ করতে হয়েছে... ওটা কোনো জীবন ছিল না... এভাবে বেঁচে থাকার কী কোনো মূল্য আছে?

তৃণমূলে পাচারের শিকার নববধূদের উদ্ধারে একটি সংগঠন পরিচালনা করেন শফিক খান। তিনি বলেন, তরুণীরা দুটি চাকরি করেন। তারা যৌনদাসী, আর এটি শুধু একজন মানুষের সঙ্গে নয়; ১০ থেকে ১২ জনের একদল পুরুষের সঙ্গে যেতেও বাধ্য হন তারা। এ ছাড়া সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন কৃষি ও পশুপালনের কাজও করেন এই নারীরা।

এসআইএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।