ওবামার ভাষণ : সম্পদের বিন্যাস দরকার


প্রকাশিত: ১১:৫১ এএম, ২১ জানুয়ারি ২০১৫

স্টেট অব দ্য ইউনিয়নের বার্ষিক ভাষণে আর্থিক সংকটের সমাপ্তি ও সব নাগরিকের মধ্যে অর্থনৈতিক পদ্ধতির সুবিধা ছড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। খবর বিবিসি।

ওবামা তার ষষ্ঠতম স্টেট অব দ্য ইউনিয়নের মঙ্গলবারের (বাংলাদেশ সময় বুধবার) ভাষণে ‘মধ্যবিত্ত অর্থনীতি’র পরিকল্পনার কথা প্রকাশ করেন। এ সময় তিনি পরিকল্পনা বাস্তবায়নে কর্মক্ষম পরিবারগুলোর প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, আগামী ১৫ বছর আমরা কাদের চাই তা পছন্দ করার সময় এসেছে। ওবামা তার বক্তব্যে পদ্ধতির তুলনায় মূল্যবোধের কথাই বেশি উচ্চারণ করেছেন। যুক্তরাষ্ট্র অর্থনৈতিক মন্দার অধ্যায় শেষ করেছে বলে ঘোষণা দিয়েছেন তিনি। কংগ্রেসের প্রতি তার পরিকল্পনাগুলো পাসেরও আহ্বান জানিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট বলেন, তিনি কর্মক্ষম পরিবারগুলোকে অসুস্থতা ও মাতৃত্বকালীন ছুটি দান এবং সামর্থ্যের মধ্যে শিশুসেবা সরবরাহের মাধ্যমে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন করতে চান। তিনি বলেন, মধ্যবিত্ত অর্থনীতি কাজ করছে। কাজের সুযোগ বৃদ্ধি করেছে। রাজনীতি ব্যাঘাত না ঘটালে এটা চলতেই থাকবে।

নারী-পুরুষের সমান মজুরি

ভাষণে নারীকে পুরুষের সমান মজুরি দিতে আইন পাস করতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন ওবামা। তিনি বলেন, ‘এখন ২০১৫। এটাই সময়। এ সময় দেশজুড়ে অবকাঠামোগত উন্নয়ন ও কমিউনিটি কলেজগুলোতে বিনা ফি’তে ভর্তি সুবিধা দেওয়ার মাধ্যমে প্রতিযোগিতামূলক অর্থনীতি গড়ে তোলার পরিকল্পনা ব্যক্ত করেন ওবামা।

তিনি বলেন, এই পরিকল্পনা নতুন অর্থনীতির জন্য ঋণহীন গ্র্যাজুয়েট তৈরির সুযোগ করে দেবে। এ ছাড়া ধনীদের আয়ের ওপর করসীমা ২৩ দশমিক ৮ শতাংশ থেকে ২৮ শতাংশে বৃদ্ধি করার প্রস্তাব দিয়েছেন। ৫ হাজার কোটি ডলারের পরিমাণ সম্পদের মালিক অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর ওপর নতুন করে কর ধার্যের পরিকল্পনাও প্রকাশ করেছেন তিনি।

তবে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ কংগ্রেসে ওবামার পরিকল্পনা পাস হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানদের অনেক জ্যেষ্ঠ নেতাই ইতোমধ্যে এটাকে ‘শ্রেণী কল্যাণ’ আখ্যা দিয়ে তা পাস না করার ইঙ্গিত দিয়েছেন।

এএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।