প্রথমবারের মতো উড্ডয়ন করেছে বিশ্বের বৃহত্তম উড়োজাহাজ (ভিডিও)


প্রকাশিত: ১০:২৪ এএম, ১৮ আগস্ট ২০১৬

বিশ্বের বৃহত্তম উড়োজাহাজ ‘এয়ারল্যান্ডার-১০’ প্রথমবারের মতো উড্ডয়ন করেছে। বৃহস্পতিবার ঐতিহাসিক এ যান যুক্তরাজ্যের কার্ডিংটন শহর থেকে চারদিনের যাত্রা শুরু করেছে।

৮৫ বছরের চেষ্টার পর এ সাফল্য পেল ব্রিটেন। এর আগে ১৯৩০ সালের অক্টোবরে আর-১০১ উড্ডয়নের চেষ্টা করেছিল। তবে সে যাত্রায় যুক্তরাজ্য থেকে ফ্রান্সে পৌঁছার পর ভেঙে পড়ে। দুর্ঘটনায় নিহত হন অন্তত ৪৮ যাত্রী। এরপর দীর্ঘদিন এই গবেষণা বন্ধ রেখেছিল ব্রিটিশ সরকার।

এনবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৯২ মিটার দীর্ঘ এয়ারল্যান্ডার-১০ তৈরি করেছে হাইব্রিড এয়ার ভেহিকলস (এইচএভি) কর্তৃপক্ষ। ১৩ লাখ ঘনফুট হিলিয়ামে ১৬ হাজার ফুট উচ্চতা পর্যন্ত উড়তে পারবে এটি। যাত্রী ছাড়া দুই সপ্তাহ এবং যাত্রীসহ পাঁচদিন আকাশে উড়তে পারবে এ যান।

ভবিষ্যতে বাণিজ্যিকভাবেও ব্যবহার করা যাবে এয়ারল্যান্ডার টেন। এইচএভি বলছে, মানবিক ত্রাণ বিতরণ, যোগাযোগ ও নজরদারির জন্যও ব্যবহার করা যাবে। এর আগে যান্ত্রিক ত্রুটির কারণে গত রোববার এ উড়োজাহাজের উড্ডয়ন বাতিল করা হয়।



এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।