আইএসকে পরাজিত করবেন ট্রাম্প


প্রকাশিত: ০৪:৩৭ এএম, ১৬ আগস্ট ২০১৬

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জঙ্গিবাদকে পরাজিত করার পরিকল্পনা ঘোষণা করেছেন।

ওহিয়ো অঙ্গরাজ্যে দেয়া এক বক্তব্যে অভিবাসীদের জন্য কঠোর বাছাই প্রক্রিয়া প্রণয়নের প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প।

বৈদেশিক নীতিবিষয়ক গুরুত্বপূর্ণ বক্তব্যে ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট ওবামা এবং ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারিই জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে  (আইএস) প্রতিষ্ঠা করেছেন।

তিনি বলেন, ইসলামিক স্টেটকে পরাজিত করতে চায় এমন যেকোন দেশের সঙ্গে কাজ করবেন তিনি। সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত আছে এমন দেশকে ভিসা দেয়া বন্ধ করে দেয়া এবং যুক্তরাষ্ট্রে বসবাসের আবেদনকারীদের জন্য আদর্শগত একটি পরীক্ষার বিষয়ে পরিকল্পনা রয়েছে তার।

ট্রাম্প বলেন, মার্কিন মূল্যবোধে বিশ্বাস করে এবং সেখানকার মানুষকে সম্মান করে শুধুমাত্র এমন ব্যক্তিদেরই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়া উচিত।

এদিকে, মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বিডেন বলেছেন, বৈদেশিক নীতির বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের কোন ধারণাই নেই।

হিলারি ক্লিনটনের প্রচারণায় এক সমাবেশে বিডেন বলেন, রিপাবলিকান প্রার্থীর উদ্ভট মন্তব্যের কারণে যুক্তরাষ্ট্র এরই মধ্যে আগের চেয়ে কম নিরাপদ হয়ে দাঁড়িয়েছে।

ট্রাম্পকে প্রেসিডেন্ট হবার অযোগ্য হিসেবে উল্লেখ করে বিডেন বলেন, তার বৈদেশিক নীতি বিষয়ে কোন অভিজ্ঞতা নেই এবং আন্তর্জাতিক চ্যালেঞ্জ সম্পর্কে জানার আগ্রহও নেই।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।