তুরস্কে সফর করবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট


প্রকাশিত: ০৮:২৬ এএম, ১৪ আগস্ট ২০১৬

তুরস্কে সফর করবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বিডেন। এই সফরে তিনি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এবং প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের সঙ্গে সাক্ষাৎ করবেন। হোয়াইট হাউজের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

তুরস্কে গত মাসের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জন্য যুক্তরাষ্ট্রে নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে দায়ী করছে তুরস্ক। গুলেন বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। তাকে তুরস্কের কাছে হস্তান্তরের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান।

গুলেনকে হস্তান্তরের বিষয়টি নিয়ে দু`দেশের মধ্যে চাপা উত্তেজনা বিরাজ করছে। দু`দেশের সম্পর্কের মধ্যে এমন টানাপড়েনের মধ্যেই তুরস্কে সফর করবেন জো বিডেন।

চলতি মাসের ২৪ তারিখে তুরস্কে সফর করবেন বিডেন। তার এই সফরের মাধ্যমে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো শীর্ষ কর্মকর্তা তুরস্কে সফর করছেন।

এদিকে, প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলছেন, ফেতুল্লাহ গুলেনকে হস্তান্তরের বিষয়ে তুরস্ক অনুরোধ করার পর ওয়াশিংটনের আচরণে কিছুটা পরিবর্তন লক্ষ্য করা গেছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।