যুক্তরাষ্ট্রের সঙ্গে আপস নয় : তুরস্ক


প্রকাশিত: ০৬:৩২ এএম, ১৪ আগস্ট ২০১৬

তুরস্কের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সঙ্গে যুক্তরাষ্ট্রে নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেন দায়ী। অভ্যুত্থানের পরপরই এমন দাবী করেছিল তুরস্ক। এবার গুলেনকে ফিরিয়ে আনার বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আপস না করার কথা জানালেন প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

এক বিবৃতিতে প্রধানমন্ত্রী ইলদিরিম বলেন, গুলেনকে হস্তান্তরের মাধ্যমেই যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্কের উন্নয়ন হবে। যদি তারা গুলেনকে ফিরিয়ে না দেয় তবে তাদের সঙ্গে সম্পর্কের উন্নয়ন কখনোই সম্ভব নয়। গুলেনকে হস্তান্তর ছাড়া মধ্যস্থতার আর কোনো উপায় নেই।

দুদিন আগেও যুক্তরাষ্ট্রের প্রতি কড়া হুশিয়ারি উচ্চারণ করে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই গুলেন অথবা তুরস্কের মধ্যে যেকোনো একটিকে বেছে নিতে হবে।

এদিকে, যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় রাশিয়ার দিকে ঝুঁকছে তুরস্ক। রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে তারা।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।