সিরিয়ায় কয়েকশ’ বেসামরিক নাগরিককে মুক্তি দিয়েছে আইএস


প্রকাশিত: ১১:১৪ পিএম, ১৩ আগস্ট ২০১৬

ইসলামিক স্টেট (আইএস) সিরিয়ার উত্তরাঞ্চল থেকে পিছু হটার সময় কয়েকশ’ বেসামরিক নাগরিককে মুক্তি দিয়েছে। আইএস এসব বেসামরিক নাগরিককে মানব ঢাল হিসেবে ব্যবহার করত। যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনী ও একটি মনিটরিং সংস্থা শনিবার এ কথা জানিয়েছে।

সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসের একটি সূত্র এএফপিকে জানায়, কিছু বেসামরিক নাগরিকে পালিয়ে আসে আর বাকিদের মুক্তি দেয়া হয়। সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস এই সপ্তাহে মার্কিন বিমান হামলার সহায়তায় মানবিজ নগরী থেকে আইএসকে হটিয়ে দেয়।

ব্রিটেন-ভিত্তিক মনিটরিং সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, আটককৃত কয়েকশ’ বেসামরিক নাগরিক আর আইএসের আটকাবস্থায় নেই।

আরব কুর্দি জোট এসডিএফ গত মে মাসে জিহাদিদের গুরুত্বপূর্ণ সরবরাহ লাইন মানবিজ নগরীর উপর আক্রমণ শুরু করে। শুক্রবার মানবিজ নগরী ছেড়ে পালানোর সময় আইএস প্রায় দুই হাজার বেসামরিক নাগরিককে আটক করে তুর্কি-সিরিয়া সীমান্তে জিহাদিদের দখলে থাকা জারাবুলুস শহরে পালিয়ে যাওয়ার পথে তাদের মানব ঢাল হিসেবে ব্যবহার করে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস প্রধান রামি আবদেল রহমান বলেন, ‘আইএস যাদের আটক করেছিল তাদের মধ্যে যাদের মানব ঢাল হিসেবে ব্যবহার করা হয়েছিল তারা এবং এসডিএফ-এর পাল্টা হামলার ভয়ে স্বেচ্ছায় মানবিজ নগরী ছেড়ে পালানো লোকজন রয়েছে।’

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।