মক্কার ক্রেন দুর্ঘটনার বিচার শুরু


প্রকাশিত: ০৭:০১ এএম, ১১ আগস্ট ২০১৬

২৯০ দিনের তদন্ত শেষে সৌদি আরবের মক্কার পবিত্র গ্রান্ড মসজিদের ক্রেন দুর্ঘটনার বিচার শুরু হয়েছে। গত বছরের সেপ্টেম্বরের এ ঘটনায় সৌদি আরবের এক ধনকুবেরসহ আরো ১৩ জনকে অভিযুক্ত করে বৃহস্পতিবার দেশটির একটি আদালতে তদন্তের সারসংক্ষেপ দাখিল করা হয়েছে।

পবিত্র গ্রান্ড মসজিদের ওই ক্রেন দুর্ঘটনায় বিশ্বের বিভিন্ন দেশের ১১০ জন নিহত ও ২১০ জন আহত হয়েছিলেন। এ ছাড়া আরো অন্তত আটজন স্থায়ীভাবে পঙ্গু হয়েছেন।

মামলায় অভিযুক্তদের মধ্যে ৬ সৌদি, দুই পাকিস্তানি ও জর্ডান, কানাডা, ফিলিপাইন, ফিলিস্তিন, মিসর এবং সংযুক্ত আরব আমিরাতের একজন করে নাগরিক রয়েছেন। অভিযোগ দাখিলের সময় উপস্থিত না থাকায় অভিযুক্তদের বিরুদ্ধে কড়া সতর্কতা জারি করেছেন আদালত।

বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে দেশটির জাতীয় দৈনিক সৌদি গেজেট বলছে, জার্মানির উৎপাদন একটি কোম্পানি ক্রেনের ব্লাকবক্স বিশ্লেষণ করে জানিয়েছে, দুর্ঘটনার সময় ক্রেনের প্রধান অংশ ৮৭ ডিগ্রি কোণে হেলানো ছিল। ব্ল্যাক বক্স তথ্য বিশ্লেষণের পর প্রকাশিত তথ্য অনুযায়ী, ক্রেন দুর্ঘটনার আগের দিন বাতাসের গতিবেগ ঘণ্টায় ৮০ কিলোমিটার ছিল।

দেশটির তদন্ত এবং পাবলিক প্রসিকিউশন ব্যুরোর তদন্তকারীরা (বিআইপি) ক্রেনের মালিক সৌদি বিন লাদেন গ্রুপের অন্তত ১৭০ প্রকৌশলী, টেকনিশিয়ান ও শ্রমিককে জিজ্ঞাসাবাদ করেছে।

এসআইএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।