ভারতে ট্রেনের ছাদ কেটে ৬ কোটি টাকা চুরি


প্রকাশিত: ০৮:০৬ এএম, ১০ আগস্ট ২০১৬

ভারতে ট্রেনের ছাদ কেটে ৬ কোটি টাকা চুরি হয়েছে। ট্রেনের কামরায় দুইশোটি বাক্সে প্রায় তিনশো বিয়াল্লিশ কোটি টাকা রাখা ছিল। সবই ছিল ময়লা আর ছেড়া নোট। যে কামরায় টাকা রাখা হয়েছিল তার পাশের কামরায় একজন সহকারী কমিশনারের নেতৃত্বে পুলিশের একটি দল পাহারা দিচ্ছিল।

ট্রেন চলছিল। ক্ষুণাক্ষরেও কেউ বুঝতে পারেনি যে সামনে কি অঘটনটাই না ঘটতে যাচ্ছে। যখন ট্রেন থামলো দেখা গেল এত নিরাপত্তার মধ্যেও বাক্সের সব টাকা চুরি হয়ে গেছে।

ভারতের রিজার্ভ ব্যাঙ্ক ওই টাকা পাঠাচ্ছিল তামিলনাডুর সালেম শহর থেকে রাজধানী চেন্নাইতে। রিজার্ভ ব্যাঙ্কের কর্মকর্তারা ওই বিশেষ কামরার দরজা খুলতেই দেখেন ছাদ থেকে সূর্যের আলো ঢুকছে আর কামরার ভেতরে ছড়িয়ে আছে টাকা বেশ কয়েকটা বাক্স ভাঙ্গা অবস্থায় পড়ে ছিল।

ট্রেনের ছাদে উঠে ২ ফুট বাই ২ ফুটের একটা গর্ত দেখতে পায় পুলিশ। তারপরে টাকা গুনতে গিয়ে দেখা যায় প্রায় ৬ কোটি টাকা চুরি গেছে।

রেল পুলিশের আই জি ভি রামসুব্রমনি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সব টাকা গোনা শেষ হওয়ার পরেই বোঝা যাবে ঠিক কত টাকা চুরি গেছে। কিভাবে চুরিটা হলো সে ব্যাপারে কিছু সূত্র পাওয়া গেছে। কিন্তু তদন্তের স্বার্থে এখনই সেটা বলা যাবে না।

পুলিশ বলছে, সালেম আর বৃদ্ধাচলম স্টেশনের মাঝে প্রায় ১৩৮ কিলোমিটার রেলপথের বৈদ্যুতিকরণ হয়নি। ওই জায়গা দিয়ে যাওয়ার সময়েই দুষ্কৃতিকারীরা গ্যাস কাটার দিয়ে ট্রেনের ছাদ কেটে থাকতে পারে।

আবার এটাও ধারণা করা হচ্ছে যে, যারা এই কোটি টাকা হাতিয়ে নিয়েছে তারা হয়তো কামরাটি সিল করার আগেই ভেতরে লুকিয়ে ছিলো, চুরির পরে ছাদ কেটে পালিয়েছে।

টাকা ভর্তি কামরার নিরাপত্তায় যে পুলিশ দল ছিলো তারা বলছে-প্রতিটা স্টেশনেই তারা পরীক্ষা করে দেখেছে যে তালা আর সিল ঠিক আছে কিনা। পুলিশ ছাদের দিকে নজর দেয়নি কারণ অত শক্ত ইস্পাতের ছাদ যে চলন্ত ট্রেনে কাটা যেতে পারে এটা তারা কল্পনাও করেননি। তবে এ বিষয়ে ওই পাহারারত পুলিশদের পাহারার বিষয়ে প্রশ্ন উঠেছে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।