বিতর্কিত রেড শাড়ি নিয়ে মুখ খুললেন লেখক


প্রকাশিত: ০৫:২০ এএম, ১৮ জানুয়ারি ২০১৫

দীর্ঘ সাত বছর পর ভারতে প্রকাশিত হতে চলেছে সোনিয়া গান্ধীর জীবনী নিয়ে লেখা বিতর্কিত ‘দ্য রেড শাড়ি’। শনিবার এই বই  নিয়ে মুখ খুললেন রেড শাড়ির লেখক জাভিয়ের মোরো।

তিনি বলেন, জনসংযোগে প্রভাব ফেলতে পারে এই আশঙ্কাতেই ভারতের বুকস্টলে জায়গা দেয়া হয়নি বইটিকে। মোরোর দাবি, রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে বইটি লেখা হয়নি। ইতালির একটি সাধারণ পরিবার থেকে ভারতে ক্ষমতাশালী ব্যক্তিত্ব হয়ে ওঠার কাহিনীই রয়েছে এই বইয়ের দুই মলাটে। বইয়ের ৪৫৫টি পাতা জুড়ে বর্ণিত হয়েছে এই উত্থানের কাহিনী। অথচ বইটির বিরুদ্ধে ভুয়ো তথ্য লিপিবদ্ধ করার অভিযোগ আনা হয়।

২০১০ সালে ‘দ্য রেড শাড়ি’- কে মানহানিকর আখ্যা দিয়ে আইনি নোটিশ পাঠান কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।

প্রসঙ্গত, ২০০৮ সালে প্রথম প্রকাশিত হয় ‘দ্য রেড শাড়ি’। কিন্তু সেই সময় বইটির ইংরেজি অনুবাদ প্রকাশ করার জন্য এদেশে কোনো প্রকাশকই পুঁজি ঢালতে রাজি হননি। পাশাপাশি কেন্দ্রে কংগ্রেস ক্ষমতায় থাকায় এই বই ছাপার সাহসও দেখায়নি কেউ। কারণ ‘দা রেড শাড়ি’-র লেখক জাভিয়ের মোরোর বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছিলেন কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।