সাংবাদিকতায় ড্রোন!


প্রকাশিত: ১১:৫২ এএম, ১৭ জানুয়ারি ২০১৫

দুর্গম এলাকায় অবস্থান নেওয়া জঙ্গি বা সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চালক বিহীন বিমান ড্রোন ব্যবহার করা হলেও এবার তা সাংভাদিকতায় ব্যবহার হতে যাচ্ছে। বিশ্বের প্রভাবশালী ১০ সংবাদ মাধ্যমে সংবাদ সংগ্রহে ড্রোনের কার্যকারীতা যাচাই করে দেখছে বলে জানা গেছে।

নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট এবং এনবিসি ইউনিভার্সালের মতো পরিচিত ও প্রভাবশালী সংবাদমাধ্যমগুলোর জোট এই প্রকল্প নিয়ে কাজ করছে ভার্জিনিয়া টেক নামে পরিচিত ভার্জিনিয়া পলিটেকনিক ইনস্টিটিউট অ্যান্ড স্টেট ইউনিভার্সিটির সঙ্গে।

সংবাদমাধ্যমগুলো এক বিবৃতিতে জানায়, বাস্তব কর্মক্ষেত্রে ‘আনম্যানড এয়ারক্রাফ্ট সিস্টেম’ বা ইউএএস ব্যবহার করে নিরাপদে সংবাদ সংগ্রহের সম্ভাবনা যাচাই করাই এই জোটের উদ্দেশ্য।

জোটের অন্যান্য সংবাদ মাধ্যমগুলোর মধ্যে আছে অ্যাডভান্স পাবলিকেসন্স, এএইচ বেলো, অ্যাসোসিয়েটেড প্রেস, গ্যানেট, গেটি ইমেজেস, ইডব্লিউ স্ক্রিপস কোম্পানি এবং সিনক্লেয়ার ব্রডকাস্ট গ্রুপ। ইউএএস পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের সবুজ সংকেত পাওয়া ছয়টি পরীক্ষমূলক সাইটের একটি ভার্জিনিয়া টেক।

মিড-আটলান্টিক এভিয়েশন পার্টনারশিপ অ্যাট ভার্জিনিয়া টেকের পরিচালক রোজ মুনি এ ব্যাপারে বলেন, বিপদজনক পরিস্থিতিতে, বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগের সময় দুর্গত অঞ্চলের খবর জানার একটি নিরাপদ, কার্যকর, সময়োপযোগী উপায় হল আনম্যানড এয়ারক্রাফ্ট সিস্টেম।

 

আরু

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।