গুজরাটের নতুন মুখ্যমন্ত্রীর শপথ


প্রকাশিত: ১২:০৪ পিএম, ০৭ আগস্ট ২০১৬

ভারতের গুজরাট অঙ্গরাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেছেন বিজয় রুপানি। এ ছাড়া উপ-মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন নীতিন প্যাটেল। গুজরাটের গান্ধীনগরে আরও ২৩ মন্ত্রী শপথগ্রহণ করেছেন। রোববার শপথগ্রহণ অনুষ্ঠানে দেশটির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে গত শুক্রবার মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেলের উত্তরসূরি হিসেবে বিজয় রুপানিকে নির্বাচিত করেন বিজেপি বিধায়করা। বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ’র ঘনিষ্ঠ রুপানির মুখ্যমন্ত্রী পদে আসীন হওয়া নিয়ে পূর্ণ সমর্থন ছিল কেন্দ্রের। যদিও প্রাথমিকভাবে মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন উপ-মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত নীতিন প্যাটেল।

এদিকে শনিবার রাজ্যের রাজ্যপাল ওপি কোহলির সঙ্গে কথা বলেন রুপানি। সেসময় তিনি মন্ত্রিসভা গঠনের ইচ্ছা প্রকাশ করেন। কোহলির সঙ্গে সাক্ষাতের পর রোববার স্থানীয় সময় পৌনে ১২টায় শপথ নেন রুপানি। গুজরাটের নতুন মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেয়ায় বিজয় রুপানিকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেলের মন্ত্রিপরিষদ থেকে তিন জুনিয়র মন্ত্রীসহ ৯ জনকে ছাঁটাই করা হয়েছে। তবে মন্ত্রিসভায় যোগ হয়েছে আরো ৯ নতুন মুখ। এর মধ্যে গুজরাটের নিম্নবর্গ প্যাটেল সম্প্রদায় থেকে মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন ৮ মন্ত্রী। ক্ষমতাসীন নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার গত বছর এই রাজ্যে প্যাটেল সম্প্রদায়ের চাকরি ও শিক্ষাক্ষেত্রে কোটা ব্যবস্থার দাবিতে দীর্ঘদিনের আন্দোলনের মুখোমুখি হয়েছিল।

গত সপ্তাহে গুজরাটের মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেয়া এক পোস্টে পদত্যাগের ঘোষনা দেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।