শ্রমিকের ঘাম শুকানোর আগেই বেতন দিন : গ্র্যান্ড মুফতি


প্রকাশিত: ০৭:১৯ এএম, ০৭ আগস্ট ২০১৬

শ্রমিকের ঘাম শুকানোর আগেই বেতন দেয়ার আহ্বান জানিয়েছেন সৌদির গ্র্যান্ড মুফতি শেইখ আবদুল আজিজ আল আশেইখ। শ্রমিকদের বেতন দিতে বিলম্ব হলে তা অনেক ধরনের সমস্যার সৃষ্টি করে। শ্রমিক যদি তার মজুরি ঠিক সময়ে না পায় তবে তাদের দক্ষতা কমে যায় সেই তাদের মধ্যে অপরাধ এবং অনৈতিক কাজের প্রতি ঝোঁক বেড়ে যায় বলে সতর্ক করেছেন এই বিজ্ঞ আলেম।

গ্র্যান্ড মুফতি আরো বলেন, চাকরি দেয়ার আগে মালিক পক্ষ শ্রমিকদের সঙ্গে এই মর্মে চুক্তি করেন যে, প্রতি মাসের বেতন তাদের সময়মত পরিশোধ করা হবে। তাই চুক্তি অনুযায়ী মালিক পক্ষ যদি বেতন দিতে বিলম্ব করে তবে সেটা হবে খুবই অনৈতিক। বেতন সঠিক সময়ে না পেলে শ্রমিক এবং তাদের পরিবারের ওপর এর বিরূপ প্রভাব পড়ে।

শেষ নবী হযরত মুহাম্মদের (স.) একটি হাদিস উল্লেখ করে গ্র্যান্ড মুফতি বলেন, শ্রমিকের ঘাম শুকিয়ে যাওয়ার আগেই তার মজুরি পরিশোধ করা উচিত।

তিনি বলেন, বেতন বিলম্ব হলে শ্রমিকরা অনিশ্চয়তার মধ্যে থাকেন। ফলে তারা জালিয়াতি এবং দুর্নীতির দিকে ধাবিত হয়। এতে করে সমাজে বড় ধরনের বিপর্যয় নেমে আসে। একই সঙ্গে তিনি কর্মকর্তাদের ঘুষ নেয়ার বিষয়ে সতর্ক করে বলেছেন, এটা বিশ্বাবঘাতকতা। এর বিরুদ্ধে আমাদের লড়াই করা উচিত বলে মনে করেন গ্র্যান্ড মুফতি।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।