জোড়া যৌনাঙ্গের দুই ছাত্রীকে নিয়ে ভারতে বিস্ময়


প্রকাশিত: ০৩:১৯ পিএম, ০৬ আগস্ট ২০১৬

সুস্থ মানুষের শরীরে জরায়ু ও যৌনাঙ্গ থাকবে একটি করে এটাই স্বাভাবিক। কিন্তু জরায়ু ও যৌনাঙ্গ যদি দুটি করে থাকে তাহলে? অবিশ্বাস্য হলেও এরকমই দুই তরুণীর খোঁজ পাওয়া গেছে ভারতে।

এতেই শেষ নয়; ওই দুই শিক্ষার্থীর যা থাকার কথা সেই কিডনি রয়েছে একটি করে। এই দুই তরুণীর হদিস পাওয়া গেছে ভারতের পার্ক সার্কাসের ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে। মাত্র ২১ দিনের ব্যবধানে হাসপাতালে এসেছিলেন ওই দুই তরুণী। একজনের বয়স ১৮ ও অন্যজনের ১৬। দুজনের বাড়িই দক্ষিণ ২৪ পরগনার মগরাহাটে ও বারুইপুর-মল্লিকপুরে।

দুজনই ন্যাশনাল মেডিকেল কলেজের স্ত্রীরোগ বিভাগে এসেছিলেন অনিয়মিত ঋতুস্রাব ও পেটে ব্যথার উপসর্গ নিয়ে। কিন্তু ইউএসজি, সিটি স্ক্যান ও এমআরআই করার পর চিকিৎসকরা বুঝতে পারেন আর পাঁচটা মেয়ের থেকে এদের শারীরিক গঠন আলাদা।

হাসপাতালের স্ত্রীরোগ বিভাগের প্রধান ডা. আরতি বিশ্বাস বলেন, মাস দু’য়েক আগে সাহানা খাতুন (ছদ্মনাম) আঠারো বছরের এক অবিবাহিত তরুণী আউটডোরে পেটে ব্যথার চিকিৎসা নিতে আসেন। প্রথমে ইউএসজি করানোর পর দেখা যায়, মেয়েটির কিডনি একটি। অবস্থান এবং আকৃতিও বড় অদ্ভুত। মেরুদণ্ডের সামনে। এছাড়া মেয়েটির জরায়ু, জরায়ুমুখ ও যৌনাঙ্গও দুটি করে। বয়স অনুযায়ী ডান দিকের জরায়ুমুখ থেকে ঋতুস্রাব শুরু হয়েছে। কিন্তু যোনিপথের মুখ বন্ধ থাকায় সেই ঋতুস্রাব জরায়ুমুখে জমা হয়ে টিউমারের আকৃতি ধারণ করছিল। পেটে শুরু হয়েছিল যন্ত্রণা।

তিন সপ্তাহ পর একইরকম অস্বাভাবিক শারীরিক গঠন নিয়ে রিঙ্কি খাতুন নামে ষোলো বছরের এক তরুণী আসে একই হাসপাতালে। এ তরুণীর জরায়ু ও যৌনাঙ্গ দুটি। দু’জনকেই অস্ত্রোপচার করে স্বাভাবিক করার চেষ্টা করেছেন চিকিৎসকরা। বাদ দিয়েছেন অতিরিক্ত জরায়ু ও যৌনাঙ্গ। সাহানার বাদ যাওয়া জরায়ুতে একটি ‘মাস’ তৈরি হয়েছিল।

বয়স কম থাকায় রিঙ্কির শারীরিক জটিলতা তেমন বড় আকার ধারণ করতে পারেনি। এমএসভিপি চিকিৎসক পীতবরণ চক্রবর্তী ভারতের একটি গণমাধ্যমকে জানান, সাতদিন আগে সাহানা আবারো হাসপাতালে এসেছিলেন। রুটিন চেক-আপের পর চিকিৎসকরা জানান, সাহানা পুরোপুরি সুস্থ। বিবাহিত জীবনযাপন কিংবা মা হওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা নেই। রিঙ্কিও খুব দ্রত সুস্থ হয়ে উঠবেন বলে প্রত্যাশা চিকিৎসকদের।

এনআরএস মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. দেবাশিস ভট্টাচার্য জানিয়েছেন, নারীদেহে দু’টি ‘মূল্যেরিয়ান ডাক্ট’ একসঙ্গে মিশে একটি জরায়ু তৈরি করে। কিন্তু কোনও কোনও ক্ষেত্রে দেখা যায়, এই দু’টি টিউব না মিশে আলাদা জরায়ু ও জরায়ুমুখ তৈরি করে। স্বাভাবিক কারণেই তৈরি হয় দু’টি যৌনাঙ্গ। মাঝে মাঝে যোনি দুটি বাইরে থেকে বোঝা গেলেও অনেক সময় তা যায় না।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।