অচিরেই দেখা যাবে উল্কাবৃষ্টি


প্রকাশিত: ০৫:৫০ এএম, ০৬ আগস্ট ২০১৬

অচিরেই রাতের আকাশে দেখা যাবে উল্কাবৃষ্টি। আগামী বৃহস্পতিবার (১১ আগস্ট) মধ্যরাতের পর থেকে শুক্রবার (১২ আগস্ট) ভোর এবং শুক্রবার (১২ আগস্ট) মধ্যরাতের পর থেকে শনিবার (১৩ আগস্ট) ভোর পর্যন্ত যেকোনো সময় আকাশে খালি চোখেই দেখা যাবে আলোর এই ফুলঝুরি বা উল্কাবৃষ্টি।

ওই সময়ে ঝরে পড়বে প্রচুর আলোর ফুলকি। প্রতি ঘণ্টায় ৬০ বা তারও বেশি উল্কা দৃষ্টিগোচর হবে। সেগুলো ছিটকে যাবে আকাশের এ-প্রান্ত থেকে ও-প্রান্তে। বর্ষার ভারি মেঘে আকাশ ঢেকে না থাকলে বা ওই দুই রাতে জমাট বাঁধা অন্ধকার এলাকায় থাকলে আকাশে দেখা যাবে ওই আলোর ফুলঝুরি।

প্লুটোর পর এই সৌরমণ্ডলের প্রায় শেষ সীমায় যে ক্যুইপার বেল্ট রয়েছে, সেখান থেকে ছুটে আসছে সুইফট টার্টল নামে একটি ধূমকেতু। ১৩৩ বছর অন্তর একবার করে ছুটে আসে সুইফট টার্টল ধূমকেতু।

সূর্যকে যে কক্ষপথে আবর্তন করছে ধূমকেতুটি, প্রতিবছরই আগস্টে সেই কক্ষপথে অল্প কিছু সময়ের জন্য ঢুকে পড়ে পৃথিবীর কক্ষপথে। আর ঢুকে পড়লেই, পৃথিবীর অভিকর্ষ বল জড়িয়ে পড়ে ধূমকেতুর নিউক্লিয়াস থেকে ছিটকে বেরিয়ে আসে খণ্ডগুলো। সেগুলো শনশন করে ছুটে আসতে থাকে পৃথিবীর দিকে।

ঘণ্টায় প্রায় এক লাখ ৩২ হাজার মাইল গতিবেগে। কিন্তু পৃথিবীর বায়ুমণ্ডলের সঙ্গে ধূমকেতুর নিউক্লিয়াসের খণ্ড-বিখণ্ডগুলোর সংঘর্ষ হয়। তখনই জ্বলে ওঠে আগুন। আর আমরা আকাশে দেখতে পাই আলোর ফুলঝুরি বা আলোর ঝরনাধারা, উল্কাবৃষ্টি। সূত্র : স্লেটডটকম ও স্কাইঅ্যান্ডটেলিস্কোপডটকম।

বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।