নারীর সম্ভ্রমের মূল্য মাত্র ১৩ ডলার!


প্রকাশিত: ০১:০২ পিএম, ১৬ জানুয়ারি ২০১৫

মাত্র ১৩ ডলারে বিক্রি হচ্ছে, ইয়াজিদি নারীর সম্ভ্রম। উত্তর ইরাক, আইএসের দখলে আসার পর এমন চিত্র নিত্যদিনের। বন্দি জীবনের পাশাপাশি এমন যৌন নিপীড়ন সহ্য করতে হচ্ছে অনেককেই। তারপরও দুঃস্বপ্নের মতো জীবনে নতুন ভোরের আশায় এই হতভাগ্যরা।

ইরাকে যুক্তরাষ্ট্রের অবৈধ যুদ্ধ চাপিয়ে দেয়ার পর থেকে যে সঙ্কটের শুরু তার যেন আর কোনো শেষ নেই। এখন আইএস জঙ্গিদের নির্মমতা ফিরিয়ে আনছে আইয়্যামে জাহিলিয়া বা অন্ধকার সময়ের ইতিহাসকে।

আইএস সন্ত্রাসীদের দখলে আসার পর উত্তর ইরাক এখন নরকের আরেক নাম। হত্যা-ধর্ষণ-নির্যাতন এখানে নিত্যচিত্র। যার সবচেয়ে বড় শিকার ইয়াজিদি সম্প্রদায়ের নারীরা। দাসের মতো চলে তাদের বিকিকিনি।

এরকমই একজন ভাগ্যবিড়ম্বিত মেয়ে পায়াম। ১৮ বছর বয়সেই কান্না-আর্তনাদের সঙ্গে সংসার বেঁধেছেন তিনি। পায়ামের ভাষায়,  তারা আমাদের অন্য মেয়েদের সঙ্গে আটকে রাখতো এবং কিছুই খেতে দিতো না। প্রতিদিনই কয়েকজন মেয়েকে সরিয়ে ফেলা হতো।

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, মাঝে মাঝে যৌন নিপীড়ককেও বিয়ে করতে বাধ্য করা হয় নির্যাতিতদের। হতভাগ্য এই নারীরা এখন পথ চেয়ে আছেন কোনো এক অজানা মুক্তি দূতের।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।