মনের খবর বলবে এটিএম মেশিন!


প্রকাশিত: ০৬:৫১ এএম, ০৫ আগস্ট ২০১৬

নিউজিল্যান্ডের একটি শহরে ভিন্ন রকম একটি এটিএম মেশিন বসানো হয়েছে। তবে এটি থেকে টাকা জমা দেয়া বা তোলার জন্য নয়। টাকা দেয়ার বদলে এই যন্ত্র মানুষের আবেগ বা অনুভূতি জমা রাখবে। শুনে অবাক হচ্ছেন? একটুও মিথ্যা বলছি না। সত্যিই এই অদ্ভূত মেশিন আবিষ্কার করেছে নিউজিল্যান্ড।

যন্ত্রটিতে একটি স্পর্শকাতর স্ত্রীন রয়েছে। এতে মানুষের ১ হাজার বিভিন্ন ধরণের অনুভূতি দেখানো হয়। সেগুলো স্পর্শ করে শহরের বাসিন্দারা তাদের অনুভূতি জমা করতে পারবে বা জানাতে পারবে।

একটি প্রকল্পের আওতায় নিউজিল্যান্ডের ওয়াংগারেই শহরে যন্ত্রটি বসানো হয়েছে। এর আগে ওয়েলিংটন এবং অকল্যান্ডে যন্ত্রটি বসানো হয়।

উদ্যোক্তাদের আশা, এর ফলে শহরের মানুষের অনুভূতি সম্পর্কে সহজেই ধারণা পাওয়া যাবে। এটির পরিকল্পনাকারী, শিল্পী ভেনেসা ক্রোয়ি বলছেন, মানুষের অনুভূতি আর অভিজ্ঞতার ক্ষেত্রে যন্ত্রের ভূমিকা রাখার বিষয়টি জানার জন্যই তার এ ধরণের একটি যন্ত্রের কথা মাথায় আসে।

স্থানীয় কম্যুনিটির অনুরোধে যন্ত্রটি ওয়াংগারেই শহরে বসানো হয়। ওই কম্যুনিটির মুখপাত্র অ্যাশ হলওয়েল বলেন, এই যন্ত্রটি বসানোর উদ্দেশ্য হচ্ছে, টাকা আর অর্থনৈতিক উন্নতি হিসাবের বাইরেও মানুষের মনের খবর রাখা। আমরা আরো কিছু নতুন চাকরির সুযোগ তৈরি করেছি। একটি শহরের বাসিন্দা হিসাবে আমরা কেমন আছি এ যন্ত্রটা আমাদের সেই কথাই জানাবে।

এই যন্ত্রটি শুধুমাত্র একটি স্থানেই থাকবে না। এটি শহরের বিভিন্ন এলাকায় ঘুরিয়ে ঘুরিয়ে বসানো হবে যাতে সব বাসিন্দার মনোভাব সম্পর্কে জানা যায়।

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।