পাক সেনাবাহিনীকে আর্থিক সহায়তা স্থগিত করেছে পেন্টাগন


প্রকাশিত: ১১:৫৫ এএম, ০৪ আগস্ট ২০১৬

পাকিস্তানের হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় দেশটির সেনাবাহিনীকে ৩ কোটি মার্কিন ডলার আর্থিক সহায়তা স্থগিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইসলামাবাদ সেনাবাহিনীকে ওই অর্থ দেযার কথা থাকলেও এখন আর তা হচ্ছে না বলে সাফ জানিয়ে দিল পেন্টাগন।

বৃহস্পতিবার পাকিস্তানের জাতীয় দৈনিক ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত দশক থেকে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে ফাটল দেখা দিয়েছে। বিশেষ করে দুই জঙ্গিগোষ্ঠী আফগান তালেবান ও হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে পদক্ষেপ নিতে ইসলামাবাদের অনীহার কারণে সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়।

পেন্টাগনের মুখপাত্র অ্যাডাম স্ট্যাম্প বলেছেন, পাকিস্তান সরকারের কাছে ওই অর্থ সহায়তা এখনই দেয়া হচ্ছে না। কারণ হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে পাকিস্তান যথাযথ পদক্ষেপ নিয়েছে এ ধরনের প্রত্যয়ন এখনো মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাশ কার্টারের কাছ থেকে পাওয়া যায়নি।

পেন্টাগনের ওই মুখপাত্র আরো বলেন, জঙ্গি দমনে পাকিস্তানের সদিচ্ছার অভাব রয়েছে। পাকসেনার জন্য বরাদ্দ তহবিল পাক সরকারকে না দেওয়ার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রতিরক্ষা সচিব। জঙ্গি দমনে কয়েকটি দেশকে আর্থিক সহায়তা দেয় পেন্টাগন। ২০০২ সাল থেকে এখন পর্যন্ত পাকিস্তানকে এক হাজার ৪০০ কোটি মার্কিন ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে, পাকিস্তান জঙ্গিদের আশ্রয় দিচ্ছে বলে পেন্টাগনের যে অভিযোগ তা প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।