উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা : হুমকিতে প্রতিবেশী দেশ


প্রকাশিত: ০৩:৩৫ এএম, ০৩ আগস্ট ২০১৬

আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। রাজধানী পিয়ংইয়ংয়ের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় হুয়াংঘাই প্রদেশের পূর্ব উপকূলীয় এলাকায় ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এ তথ্য নিশ্চিত করেছে।

সিওলের কর্মকর্তারা বলছেন, বার বার ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে উত্তর কোরিয়া তার প্রতিবেশী দেশগুলোতে হামলার প্রস্তুতি নিচ্ছে। নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলা প্রতিবেশী দেশে যুদ্ধের ইঙ্গিত দিচ্ছে বলেও দাবী করেন কর্মকর্তারা।

North-korea

ক্ষেপণাস্ত্রটি জাপানের জলসীমার খুব কাছে নিক্ষেপ করা হয়েছে। জাপানের প্রতিরক্ষামন্ত্রী জেন নাকাতানি বলেছেন, ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের নিরাপত্তার জন্য ভয়াবহ হুমকি। জাপান ছাড়াও দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যও এ ধরনের হুমকিতে রয়েছে।

জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর কোরিয়া ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েই যাচ্ছে।

পিয়ংইয়ংয়ের সর্বোচ্চ নেতা কিম জং উন অভিযোগ করেছেন, গত সপ্তাহে বাণিজ্যে নিষেধাজ্ঞা জারির পর ওবামা সরকার রেড লাইন অতিক্রম করেছেন। আর এর জন্য তাদের চরম মূল্য দিতে হবে।

কিম ওই নিষেধাজ্ঞাকে যুক্তরাষ্ট্রের তরফ থেকে যুদ্ধের সিদ্ধান্ত বলে উল্লেখ করেছেন।

North-Korea

এর আগে ১৯ জুলাই মধ্যম এবং স্বল্প মাত্রা দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছিল। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দেয়ার সঙ্গে সঙ্গে উত্তর কোরিয়া জাপানকে মুহূর্তের মধ্যেই ধ্বংস করে দিতে পারে বলেও হুশিয়ারি দিচ্ছে।

সাবেক এক মার্কিন সেনাপ্রধান সতর্ক করে বলছেন, বার বার ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে উত্তর কোরিয়া হয়তো তৃতীয় বিশ্বযুদ্ধের সূত্রপাত করবে।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।