২৪ ঘণ্টার যুদ্ধবিরতিতে ইসরায়েল


প্রকাশিত: ০৪:২৩ এএম, ২৭ জুলাই ২০১৪

জাতিসংঘের চব্বিশ ঘণ্টার যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করেছে ইসরায়েল। কিন্তু সর্তক করে দিয়েছে ফিলিস্তিন পক্ষ যুদ্ধবিরতি লঙ্ঘন করলে সেনাবাহিনী আক্রমণে ফিরে যাবে। তবে হামাস প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছে।

ইসরায়েলের এক ক্যাবিনেটে মিটিংয়ে রবিবার মধ্যরাত পর্যন্ত যুদ্ধবিরতি বাড়ানো সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে আগের অবস্থা অনড় হয়েছে হামাস। তাদের পক্ষ থেকে জানানো হয়, গাজা থেকে ইসরায়েলি সৈন্য প্রত্যাহার না করা হলে তারা এ যুদ্ধবিরতি মানবে না।

ইজরাইল জানিয়েছে, যুদ্ধবিরতির পর হামাসের ব্যবহৃত সুড়ঙ্গে বিরুদ্ধে আবার অপারেশন চালাবে।এর আগে এক দফা যুদ্ধবিরতি বাড়ানো হয়। ইসরায়েলের সঙ্গে ১২ ঘণ্টা অস্ত্রবিরতি শেষে গাজা থেকে রকেট ছুঁড়ে হামাস।

তিন ইসরায়েলি কিশোরকে অপহরণ ও হত্যার জের ধরে ওই এলাকায় উত্তেজনার শুরু হয়। পরে এক ফিলিস্তিনি কিশোরকেও অপহরণের পর হত্যা করা হয়। এ ঘটনার জবাবে হামাস ইসরায়েলি ভূখণ্ডে রকেট ছুড়ছে-এই অভিযোগে ফিলিস্তিনে প্রথমে বিমান হামলা শুরু করে ইসরায়েল। পরে ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশের জন্য হামাসের তৈরি করা সুড়ঙ্গ ও সংগঠনটির ব্যবহার করা রকেট ধ্বংসের কারণ দেখিয়ে ফিলিস্তিনে স্থল হামলা শুরু করে ইসরায়েল।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ১৯ দিন আগে শুরু হওয়া ইসরায়েলি আক্রমণে এক হাজার ৩৩ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের বেশির ভাগই বেসামরিক নাগিরক এর মধ্যে শনিবার ধ্বংসস্তুপের মধ্যে পাওয়া গেছে ১৫০টি মৃতদেহ। এ হামলায় প্রায় পাঁচ হাজার ৯০০ জন লোক আহত হয়েছে। অন্যদিকে দুই বেসামরিক নাগরিকসহ ৪২ ইসরায়েলি নিহত হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।