জার্মানিতে এরদোয়ানের সমর্থনে র‌্যালি


প্রকাশিত: ০৪:১১ এএম, ০১ আগস্ট ২০১৬

জার্মানিতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সমর্থনে র‌্যালিতে অংশ নিয়েছে কয়েক হাজার মানুষ। এ নিয়ে তুরস্ক-জার্মানির কূটনৈতিক সম্পর্কে ব্যাপক উত্তেজনা শুরু হয়েছে।

কলোগনে শহরের ওই র‌্যালিতে ভিডিওতে বক্তব্য দেওয়ার কথা ছিল এরদোয়ানের। কিন্তু শনিবার জার্মানির একটি সাংবিধানিক আদালত এবিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে। এ নিয়ে দু’দেশের সম্পর্কে চাপা উত্তেজনা বিরাজ করছে।

জার্মানির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কমপক্ষে ৩৫ হাজার মানুষ ওই র‌্যালিতে যোগ দিয়েছিলে। তুরস্ক বংশোদ্ভুত প্রায় ৩০ লাখ মানুষ জার্মানিতে বাস করেন। এদের বেশিরভাগই তুরস্কের সর্বশেষ নির্বাচনে এরদোয়ানের একেপি পার্টিকে ভোট দিয়েছেন। জার্মানিতে তুর্কিস কমিউনিটিস এ তথ্য জানিয়েছে।

জার্মানিতে জন্মগ্রহণ করা তুরস্কের ক্রীড়া ও যুবমন্ত্রী আকিফ কাগাটে কিলিক বলেছেন, জার্মানিতে বসবাসরত তুর্কিরা গণতন্ত্রের পক্ষে এবং ব্যর্থ সেনা অভ্যুত্থানের বিপক্ষে। আর এ কারণেই আমরা এই র‌্যালিতে অংশ নিয়েছি।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।