বাংলাদেশের বন্যার ছবি নিয়ে ভারতে বিপত্তি


প্রকাশিত: ১১:০৪ এএম, ৩১ জুলাই ২০১৬

ভারতের আসাম অঙ্গরাজ্যের বন্যা পরিস্থিতির একটি প্রতিবেদনে কয়েকটি ছবির সঙ্গে দুই বছরের পুরনো বাংলাদেশের নোয়াখালী জেলার বন্যার একটি বিখ্যাত ছবি সংযুক্ত করে সে দেশের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে জমা দিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

অন্তর্বর্তী ওই প্রতিবেদনে রাজ্যের বন্যা পরিস্থিতি সম্পর্কে জানাতে আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়াল ৯টি ছবি রাজনাথ সিংয়ের হাতে তুলে দিয়েছেন। রাজনাথ বন্যা পরিস্থিতি দেখতে আসাম সফরে গিয়েছিলেন।

ওই ৯টি ছবির মধ্যে নোয়াখালী জেলার বন্যার একটি বিখ্যাত ছবিও রয়েছে, যে ছবিতে দেখা যাচ্ছে, এক তরুণ বন্যার পানি থেকে উদ্ধার করা একটি হরিণের বাচ্চাকে এক হাতের ওপর বহন করে নিয়ে যাচ্ছেন। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে ছবিটি তুলেছিলেন বন্যপ্রাণী আলোকচিত্রী হাসিবুল ওয়াহাব। সেই সময় এই ছবি তুলে বিশ্বজুড়ে ব্যাপক সুনাম কুড়িয়েছিলেন তিনি।

ছবিতে যে তরুণকে দেখা যায়, তার বয়স ২০ বছর। জীবনের ঝুঁকি নিয়ে চোখের সামনে অথৈ পানি থেকে হরিণের বাচ্চাটি উদ্ধার করেছিলেন তিনি।

রাজনাথের হাতে তুলে দেয়া এ ছবি গণমাধ্যমে ছড়িয়ে পড়ার পর ব্যাপক সমালোচনার মুখে রাজ্য সরকার। এজন্য কয়েকটি জেলা কর্মকর্তাকে দোষারোপ করছে কেন্দ্র। নাম প্রকাশ না করার শর্তে রাজ্যের জ্যেষ্ঠ এক কর্মকর্তা এনডিটিভিকে বলেন, এটি একটি বড় ভুল। আমরা এটি মেনে নিয়েছি। আসলে কয়েকজন ডিসি এই ছবিগুলো আমাদের কাছে পাঠিয়ে দিয়েছে, কারণ কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কে একই ধরনের একটি ঘটনা ঘটেছে।

অন্য এক কর্মকর্তা বলেন, স্থানীয় বাসিন্দারা চলমান বন্যায় কাজিরাঙ্গা থেকে একটি বন্য প্রাণী উদ্ধার করেছেন। তবে কর্মকর্তারা সম্ভবত ভুল করে অন্য একটি ছবি আসামের বন্যার ছবির সঙ্গে একত্রিত করেছে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।