তুরস্কের গণগ্রেফতারে জাতিসংঘের উদ্বেগ


প্রকাশিত: ০৭:৪৬ এএম, ২৮ জুলাই ২০১৬

তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর গণগ্রেফতার চালাচ্ছে এরদোয়ান সরকার। দেশটিতে সামরিক অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর গণগ্রেফতারের ঘটনায় বুধবার গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে টেলিফোনে আলাপকালে তুরস্কের সাম্প্রতিক ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বান কি মুন। তিনি বলেন, বিশ্বাসযোগ্য প্রমাণের ভিত্তিতেই গণগ্রেফতার চালানো উচিত। বন্দীদের সার্বিক বিষয়টি আইনের আওতায় নিয়ে আসার পরামর্শ দেন তিনি।

দেশটিতে অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর ১৫ হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে। এদের মধ্যে বহু সেনা কর্মকর্তাও ছিলেন। এদের মধ্যে কমপক্ষে ৮ হাজার জনকে বিচারের মুখোমুখি করা হচ্ছে।

এদিকে, বুধবার নতুন করে আরো ৪৭ জ্যেষ্ঠ সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে কর্তৃপক্ষ। এই সাংবাদিকরা যুক্তরাষ্ট্রে নির্বাসিত দেশটির ধর্মীয় নেতা ফেতুল্লা গুলেনের মালিকানাধীন সংবাদপত্র দৈনিক জামানে কর্মরত। তুরস্ক সরকার বলছে, গত ১৫ জুলাইর ব্যর্থ সেনা অভ্যুত্থানে গুলেন জড়িত।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপকালে বান কি মুন দেশের সামগ্রিক পরিস্থিতি নিয়ে ব্যাপক উদ্বেগ প্রকাশ করেছেন। আটক বন্দীদের ওপর নির্যাতনের বিষয়টিও তুলে ধরেন তিনি।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।