ম্যাগসেসে পুরস্কার জিতলেন দুই ভারতীয়


প্রকাশিত: ১১:৫৫ এএম, ২৭ জুলাই ২০১৬

এ বছর র‌্যামন ম্যাগসেসে পুরস্কার জিতলেন ভারতীয় দুই নাগরিক। তারা হলেন- বেজওয়াদা উইলসন এবং টিএম কৃষ্ণা। মানবাধিকার কর্মী বেজওয়াদা উইলসন এবং উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী টিএম কৃষ্ণার হাতে এখনও আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া না হলেও পুরস্কারের জন্য চূড়ান্ত মনোনীত হয়েছেন তারা। খবর টাইম অব ইন্ডিয়ার।

কর্নাটকের দলিত পরিবারের সদস্য বেজওয়াদা উইলসন আত্মসম্মান নিয়ে মানুষের বাঁচার অধিকার রক্ষায় কাজ করেন। এ কাজে উল্লেখযোগ্য অবদানের জন্য তাকে ২০১৬ সালের ম্যাগসেসে পুরস্কার দেওয়া হচ্ছে। অন্যদিকে চেন্নাইয়ের বাসিন্দা টিএম কৃষ্ণা সঙ্গীতের মাধ্যমে সংস্কৃতির প্রতি সামাজিক সচেতনতা বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রাখায় তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

ফিলিপাইনের সাবেক রাষ্ট্রপতি র্যামন ম্যাগসেসের নামে প্রতি বছর এ পুরস্কার দেওয়া হয়। এশিয়া মহাদেশের মানুষের জন্য নিঃস্বার্থ সেবাকে সম্মান জানাতে ‘এশিয়ার নোবেল পুরস্কার’ নামে পরিচিত ম্যাগসেসে দেওয়া হয়।

চলতি বছর উইলসন ও কৃষ্ণা ছাড়াও ম্যাগসেসে বিজয়ী অন্যরা হলেন, ফিলিপাইনের কনচিটা কার্পিও মোরালস, ইন্দোনেশিয়ার ডমপেট ঢুয়াফা, লাওসের ভিয়েন্টাইন রেসকিউ এবং জাপান ওভারসিজ কো-অপারেশন ভলানটিয়ার্স।
 
এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।