ভারতে চীনা সেনাবাহিনী প্রবেশ করেছিল : উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী


প্রকাশিত: ১১:০৬ এএম, ২৭ জুলাই ২০১৬

ভারতের উত্তরাখণ্ড অঙ্গরাজ্যে গত সপ্তাহে চীনা সেনাবাহিনীর সদস্যরা অবৈধভাবে ঢুকে পড়েছিল বলে রাজ্যের মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত বুধবার নিশ্চিত করেছেন। রাজ্যের চামোলি জেলায় প্রায় ঘণ্টাব্যাপি মুখোমুখি অবস্থানে ছিল দুই দেশের সেনারা। খবর টাইমস অব ইন্ডিয়ার।

হরিশ রাওয়াত বুধবার ভারতের সংবাদসংস্থা এএনআইকে বলেন, একটি ভালো বিষয় হচ্ছে তারা (চীনা সৈন্যরা) একটি গুরুত্বপূর্ণ খাল অতিক্রম করেনি। তিনি বলেন, ‘এটি উদ্বেগের বিষয়। আমাদের সীমান্ত শান্তিপূর্ণ রয়েছে। আমরা সতর্কতা বৃদ্ধির আহ্বান জানিয়েছি। আমি নিশ্চিত, কেন্দ্রীয় সরকার এ বিষয়টি আমলে নেবে’।

গত ১৯ জুলাই রাজ্যের আইটিবিপি বিভাগ থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে একটি প্রতিবেদন পাঠানো হয়। যেখানে  কেন্দ্রকে চামোলি জেলায় চীনা সৈন্যদের প্রবেশের তথ্য জানানো হয়।

উত্তরাখণ্ডের সঙ্গে চীনের ৩৫০ কিলোমিটার সীমান্ত রয়েছে। গত কয়েক বছরে চীনা সৈন্যরা বেশ কয়েকবার ওই এলাকায় ঢুকে পড়েছিল। চলতি বছরের জুনে অরুণাচল প্রদেশের পূর্বাঞ্চলের কামেং জেলায় চীনের পিপলস লিবারেশন আর্মির অন্তত আড়াই শ সৈন্য অবৈধভাবে প্রবেশ করেছিল।

তবে গত সপ্তাহে চীনা ও ভারতীয় সৈন্যরা ঘণ্টাব্যাপি মুখোমুখি অবস্থানে থাকলেও পরে পিছু হটে। চামোলি জেলার বারাহোটির ৮০ কিলোমিটার এলাকা দুই দেশের বলে উভয় দেশ দাবি করে আসছে।

রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী কিরেন রিজু এনডিটিভিকে বলেন, আমরা একটি প্রতিবেদন চাইব। আমাদের দেখা প্রয়োজন, তারা আমাদের ভূখণ্ডের কত ভেতরে চলে এসেছিল।
 
এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।