উত্তপ্ত কাশ্মির


প্রকাশিত: ০৪:২৬ এএম, ২৭ জুলাই ২০১৬

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের উত্তাপ কোনোভাবেই কমছে না। কাশ্মির বিক্ষোভে অংশ নেয়া বিক্ষোভকারীদের পেলেট গান বা ছররা বন্দুক দিয়ে গুলি করে ছত্রভঙ্গ করার চেষ্টা করা হচ্ছে। এই গুলিতে আহত হয়ে অনেকেই দৃষ্টিশক্তি হারাতে বসেছেন। আর এ কারণেই বিদ্রোহ আরো কঠিন আকার ধারণ করেছে।

এদিকে, বিতর্কিত পেলেট গান বা ছররা বন্দুকের বিরুদ্ধে ভারতীয় সেলেব্রেটিদের ছবি ব্যবহার করে অনলাইনে চালানো একটি ক্যাম্পেন রীতিমত ভাইরাল হয়ে উঠেছে।

পাকিস্তান ভিত্তিক একটি গ্রুপ শাহরুখ খান, অমিতাভ বচ্চন বা নরেন্দ্র মোদির মতো ভারতীয় তারকা বা রাজনীতিকদের মুখ পেলেট গানে গুলিবিদ্ধ হলে কেমন হবে এমন কিছু ছবি পোস্ট করে প্রশ্ন তুলছে যে, এই পরিচিত মুখগুলো জখম হলে তখন কি পেলেট বন্দুকের ট্র্যাজেডি গুরুত্বপূর্ণ মনে হবে?

এই অভিনব ক্যাম্পেন সামাজিক মাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে।কাশ্মীরে সাম্প্রতিক অস্থিরতার সময় এই পেলেট গান বা ছররা বন্দুক ভারতীয় নিরাপত্তা বাহিনী ব্যাপকভাবে ব্যবহার করছে আর গোড়া থেকেই এই বন্দুক তীব্র বিতর্কের জন্ম দিয়েছে।

তবে ভারতীয় পার্লামেন্টে এই বন্দুককে প্রাণঘাতী অস্ত্র নয় বলে দাবি করা হলেও এই বন্দুকের কার্ট্রিজ থেকে চারিদিকে ছিটকে পড়া অসংখ্য ছররা বিক্ষোভকারীকে খুব ভালোভাবেই ঘায়েল করছে।

এই বন্দুক হাঁটুর নিচে লক্ষ্য করে চালানোর কথা থাকলেও তা মানা হচ্ছে না। ভারতের নিরাপত্তা বাহিনী অবশ্য বলছে, পেলেট বন্দুক অনেক ভাল আর বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতেও এর জুড়ি নেই। তবে তীব্র সমালোচনার মুখে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং কথা দিয়েছেন, পেলেট বন্দুকের বিকল্প কী হতে পারে সরকারের নিযুক্ত একটি কমিটি তা খতিয়ে দেখবে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।