মিউনিখে হামলাকারী ইরানি বংশোদ্ভূত জার্মান নাগরিক


প্রকাশিত: ০৫:০১ এএম, ২৩ জুলাই ২০১৬

জার্মানির মিউনিখ শহরের অলিম্পিয়া শপিং সেন্টারে হামলাকারী যুবক ইরানি বংশোদ্ভূত জার্মান নাগরিক। তিনি শহরটিতে গত কয়েকবছর ধরে বসবাস করে আসছিলেন। হামলার পর ওই যুবক আত্মহত্যা করেছে বলে মিউনিখের পুলিশপ্রধান হুবার্তাস আন্দ্রে জানিয়েছেন।

তিনি জানান, হামলাকারীর খোঁজে নেমে এক ব্যক্তিকে মৃত অবস্থায় পেয়েছে পুলিশ; যিনি আত্মহত্যা করেছেন এবং ধারণা করা হচ্ছে তিনিই হামলাকারী। তবে তার বিস্তারিত পরিচয় না পাওয়া না গেলেও আন্দ্রে এটুকু নিশ্চিত হয়েছেন যে, তিনি ইরানি বংশোদ্ভূত জার্মান নাগরিক।

এ ঘটনায় এখন পর্যন্ত ৯ নিহত ও অন্তত ২১ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। শুক্রবার সন্ধ্যায় এই গোলাগুলির ঘটনা শুরুর পর প্রথমে পুলিশ ধারণা করেছিল যে একাধিক হামলাকারী ছিলেন।

বিপণিবিতান থেকে লোকজনকে বের করে আনেন পুলিশের সদস্যরা। তাই তাদের সন্ধানে বড় ধরনের অভিযানও শুরু করা হয়, যান চলাচল বন্ধ করে দেয়া হয়।

তবে হামলাকারী একজন বলে নিশ্চিত হওয়ার পর পুলিশ তাদের অভিযান বন্ধ করে। এরপর থেকে মিউনিখের পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসতে শুরু করে, যান চলাচলও শুরু হয়েছে।

জার্মান পুলিশ বলছে, এর সঙ্গে ইসলামপন্থি কোনো গ্রুপের কোনো যোগসূত্র পায়নি। এই ঘটনার কড়া নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন।
জার্মানির যেকোনো সহায়তায় পাশে থাকাও অঙ্গীকার করেছেন এসব দেশের রাষ্ট্র নেতারা।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।