রিজার্ভ চুরি : ২৪ ঘণ্টার হটলাইন ফেডারেল রিজার্ভ ব্যাংকের


প্রকাশিত: ০৮:৩০ এএম, ২২ জুলাই ২০১৬

নিউইয়র্কের দ্য ফেডারেল রিজার্ভ ব্যাংক হটলাইন সেবা চালু করেছে। এখন থেকে সপ্তাহের ৭ দিনের ২৪ ঘণ্টাই খোলা থাকবে ফেডারেল ব্যাংকের হটলাইন সেবা। গত ফেব্রুয়ারিতে রিজার্ভ ব্যাংকে সাইবার হামলা চালিয়ে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার লোপাট করে হ্যাকাররা। খবর ওয়াল স্ট্রিট জার্নালের।

ফেডারেল ব্যাংকের ওয়েবসাইটের তথ্যমতে, এর আগে সপ্তাহের সোমবার থেকে শুক্রবার সকাল সাড়ে আটটা থেকে বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত চালু ছিল হটলাইন সেবা। কয়েকমাস ধরে এই সময়সীমায় পরিবর্তন আনা হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে এই সময়সীমা সম্পর্কে কোনো ঘোষণা দেয়া হয়নি।

রিজার্ভ ব্যাংকের চেয়ারম্যান জ্যানেট ইয়েলেন জানান, বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরির ঘটনার পর অর্থ লেনদেনের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের পদ্ধতি আরো দৃঢ় করা প্রয়োজন ছিল। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় হ্যাকাররা ৯শ ৫১ মিলিয়ন ডলার চুরির চেষ্টা করেছিল। কিন্তু বানান ভুলের কারণে তারা ব্যর্থ হয়। তবে শেষ পর্যন্ত তারা ৮১ মিলিয়ন অর্থ চুরি করতে সমর্থ হয়।

গত জুনে কংগ্রেসে সাক্ষ্য দেয়ার সময় ইয়েলেন জানিয়েছিলেন, ‘আমি শুধু এটাই বলতে চাই যে, নিউইয়র্ক ফেডারেল ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে যায়নি, কিন্তু তারা (হ্যাকাররা) আমাদের উপর নজর রেখেছিল।’

এদিকে, বাংলাদেশ ব্যাংকের রিভার্জ থেকে চুরি যাওয়া অর্থের মধ্যে আরো ১৫ মিলিয়ন ডলার ফেরত পেতে যাচ্ছে বাংলাদেশ। ফিলিপাইনের স্থানীয় ফিলস্টারের প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইন ক্যাসিনোর কিম অংয়ের ফেরত দেয়া অর্থ বাংলাদেশকে ফিরিয়ে দেওয়ার একটি আবেদনের পক্ষে ইতোমধ্যেই সম্মতি দিয়েছে দেশটির নিম্ন আদালত।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।