মুসলিম যাত্রীকে নামিয়ে দিলো আমেরিকান এয়ার লাইন্সের বিমান


প্রকাশিত: ০৯:৩৬ এএম, ২১ জুলাই ২০১৬

আমেরিকান এয়ার লাইন্সের একটি ফ্লাইট থেকে এক মুসলিমকে নামিয়ে দেয়ার অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার চার্লোট বিমানবন্দরে এ ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার ব্রিটেনের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মোহাম্মদ আহমেদ রেদওয়ান নামের অভিযোগকারী ওই মুসলিম বলছেন, বিমানবালা বিমানে ওঠার পর অন্য কোনো যাত্রীর নাম ও আসন নম্বর না বললেও তার নাম ও আসন নম্বর উচ্চৈঃস্বরে বলছিলেন। এ সময় বিমানবালা বলেন, তিনি ওই মুসলিমকে পর্যবেক্ষণ করবেন।

পরে বিমানের কর্মকর্তার কাছে ওই মুসলিম যাত্রী জানতে চান, কেন তার বিষয়ে এ ঘোষণা দেওয়া হলো। তিনি বলেন, তাকে খুবই সংবেদনশীল হিসেবে বিমানে উপস্থাপন করা হয়েছিল। পরে তিনি আমেরিকান এয়ারলাইন্সের আরো দুই কর্মকর্তার কাছে এ ঘটনা তুলে ধরেন। সেখানে তিনি বলেন, তাকে বিমান থেকে বাধ্যতামূলক নেমে যাওয়ার নির্দেশও দেওয়া হয়েছিল।

বিমানবালার এ ধরনের আচরণে তিনি অস্বস্তিতে পড়ে বিমান ত্যাগ করেন। এয়ারলাইন্স কর্তৃপক্ষ গত বছরের ডিসেম্বরের এ ঘটনার সমাধান দিতে ব্যর্থ হওয়ায় আমেরিকান-ইসলামিক রিলেশনস কাউন্সিল দেশটির পরিবহন দফতরের কাছে একটি অভিযোগ দায়ের করেছে।  

এর আগে গত এপ্রিলে নিরাপত্তার অজুহাতে যুক্তরাষ্ট্রের শিকাগো থেকে ওয়াশিংটনগামী ইউনাইটেড এয়ারলাইন্সের একটি বিমান থেকে তিন সন্তানসহ পাঁচ মুসলিম যাত্রীকে নামিয়ে দেওয়া হয়। দেখতে কেমন এবং মুসলিম হওয়ায় ওই বিমানের পাইলট তাদের বিমান থেকে নামিয়ে দিয়েছেন বলে সেসময় অভিযোগ ওঠে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।