ইউক্রেনে টরেন্টের অ্যাডমিন গ্রেফতার


প্রকাশিত: ০৮:৩০ এএম, ২১ জুলাই ২০১৬

গেমস, মুভি, মিউজিক ভিডিও, সফটওয়্যার ডাউনলোডের জনপ্রিয় ও বিশ্বের সর্ববৃহৎ টরেন্ট পোর্টাল কিক্যাস টরেন্টস’র (কেএটি) অ্যাডমিন অার্টেম ভলিনকে (৩০) ইউক্রেনের খারকিভ থেকে গ্রেফতার করা হয়েছে। বুধবার পোল্যান্ড কর্তৃপক্ষ কপিরাইট লঙ্ঘন ও অর্থপাচারের অভিযোগে তাকে গ্রেফতার করেছে।

‘ট্রিম’ নামে পরিচিত ‘ভলিন’ কিক্যাস টরেন্টসের প্রতিষ্ঠাতা এবং প্রধান প্রশাসক। বুধবার ভলিনের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। মামলার অভিযোগে বলা হয়েছে, ভলিন কপিরাইট লঙ্ঘন ও অর্থপাচার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ছিলেন।

কর্তৃৃপক্ষ বলছে, কিক্যাস টরেন্টস এক বিলিয়ন মার্কিন ডলার মূল্যেরও বেশি কপিরাইট লঙ্ঘন করেছে। ভলিনকে গ্রেফতারের পর এস্তোনিয়া, লাটভিয়ায় টরেন্টসের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে।

বিশ্বের জনপ্রিয় এই টরেন্ট পোর্টালের বেশ কয়েকটি ডোমেইন (kickasstorrents.com, kastatic.com, thekat.tv, kat.cr, kickass.cr, kickass.to, kat.ph) রয়েছে। এসব ডোমেইন পরিচালিত হয় শিকাগো, যুক্তরাষ্ট্র, কানাডাসহ আরো কয়েকটি দেশ থেকে। এসব ডোমেইন থেকে পরিচালিত হলেও এর প্রধান ডোমেইন বন্ধ করে দেয়া হয়েছে।

বিগত বছরগুলোতে যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, ইতালি, ডেনমার্ক, বেলজিয়াম ও মালয়েশিয়ার মতো দেশে বন্ধ করে দেয়া হয় টরেন্ট।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।