তুরস্কে ৫০ হাজার সরকারি কর্মকর্তা বরখাস্ত


প্রকাশিত: ০৭:৫৯ এএম, ২০ জুলাই ২০১৬

তুরস্কে গত সপ্তাহে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর বিচারক, শিক্ষক, উচ্চপদস্থ কর্মকর্তা কর্মচারী ও পুলিশসহ বিভিন্ন পর্যায়ের প্রায় ৫০ হাজারের বেশি সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পরপরই প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সরকার একসঙ্গে বহু সরকারি কর্মকর্তাকে চাকরিচ্যুত করেছে। খবর বিবিসির।

বিভিন্ন সরকারি কর্মকর্তার মধ্যে এরদোয়ানের প্রতি যাদের কম অানুগত্য প্রকাশ পেয়েছে, তাদেরই বরখাস্ত করা হচ্ছে। মঙ্গলবার শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের ডিনসহ প্রচারমাধ্যমে বেশ কয়েকজনকে বরখাস্ত করা হয়েছে।

সরকার বলছে, বরখাস্ত করা ব্যক্তিরা অভ্যুত্থানের পেছনে দায়ী ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের অনুসারী। তবে ফেতুল্লাহ গুলেন তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর এ পর্যন্ত ১৫ হাজার ২০০ শিক্ষকসহ আরো বেশ কয়েকজন শিক্ষা কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৫৭৭ জন ডিন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৮ হাজার ৭৭৭ কর্মকর্তা, অর্থ মন্ত্রণালয়ের ১ হাজার ৫০০ স্টাফ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের ২৫৭ জনকে চাকরিচ্যুত করা হয়েছে।  

গুলেনপন্থী হওয়ার অভিযোগে ২৪টি রেডিও এবং টিভি চ্যানেলের লাইসেন্স বাতিল করা হয়েছে। এছাড়া এখন পর্যন্ত ৬ হাজার সেনা সদস্য এবং ৯ হাজার পুলিশকে আটক করা হয়েছে।

অপরদিকে ৩ হাজার বিচারককেও তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।