তুরস্কের পার্লামেন্ট ভবনে হামলার খবর


প্রকাশিত: ১২:৫৬ পিএম, ১৮ জুলাই ২০১৬

হামলার খবরে তুরস্কের পার্লামেন্ট ভবন থেকে সংসদ সদস্যদের সরিয়ে নেয়া হয়েছে। হামলা হতে যাচ্ছে এমন খবর ছড়িয়ে পড়ার পর আঙ্কারার পার্লামেন্ট ভবন খালি করা হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে রুশ সংবাদ সংস্থা আরটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আরটি বলছে, পার্লামেন্ট ভবন বন্ধ করে দেওয়া হয়েছে। ভবনটির ফটকও বন্ধ করে দিয়েছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

তুরস্কে শুক্রবার রাতে সামরিক অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ হয়েছে। অভ্যুত্থানে বেসামরিক নাগরিকসহ এখন পর্যন্ত তিন শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও সেনা সদস্য এবং বিচার বিভাগের কর্মকর্তাসহ আটক করা হয়েছে অন্তত ১৪ হাজার জনকে।

শুক্রবারের ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্ক সরকার বিদ্রোহী সেনাদের মৃত্যুদণ্ডের বিধান পাসের সিদ্ধান্ত নেয়ার পর পশ্চিমা বিশ্বের সঙ্গে তুরস্কের টানাপড়েন শুরু হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো থেকে তুরস্কের সদস্যপদ ছিনিয়ে নেয়ার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র।

ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে সোমবার বলা হয়েছে, ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত সন্দেহে তুরস্কের ৮ হাজার পুলিশ কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া দেশটির বিচার বিভাগের সদস্য ও সেনাবাহিনীর জেনারেলসহ আরো অন্তত ৬ হাজার জনকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। সেনা অভ্যুত্থান চেষ্টার পর দেশটিতে গণতান্ত্রিক নীতি বজায় রাখার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।  

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘারিনি ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ব্রাসেলসে যৌথ সংবাদ সম্মেলন করেছেন। সম্মেলনে তারা বলেন, তুরস্কের নির্বাচিত সরকারের পাশে রয়েছে যুক্তরাষ্ট্র, কিন্তু আমরা গণতান্ত্রিক প্রতিষ্ঠানের জন্য সর্বোচ্চ মান এবং আইনের শাসন সমুন্নত রাখতে তুরস্ক সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

এদিকে মার্কিন সংবাদ সংস্থা সিএনএন এক প্রতিবেদনে বলছে, ইইউর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘারিনি বলেছেন, তুরস্ক যদি পুনরায় মৃত্যুদণ্ডের বিধান চালু করে, তাহলে ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে পারবে না দেশটি।
 
এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।