তুরস্কের সামরিক বাহিনী বিশ্বে অষ্টম


প্রকাশিত: ০৩:২১ এএম, ১৭ জুলাই ২০১৬

বিশ্ব র‌্যাংকিংয়ে তুরস্কের সামরিক বাহিনী অষ্টম স্থানে রয়েছে। ২০১৬ সালে গ্লোবাল ফেয়ার পাওয়ার (জিএফপি) নামে একটি সংস্থার জরিপ থেকে এ তথ্য জানা গেছে। জরিপে প্রথম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, দ্বিতীয় রাশিয়া, তৃতীয় চীন এবং চতুর্থ ভারত।

মোট ৫০টি সূচকের ভিত্তিতে ১২৬টি দেশের ওপর এই জরিপ চালানো হয়। সংস্থাটির প্রতিবেদন অনুযায়ী দেশটির সেনাবাহিনীর মোট সদস্য সংখ্যা ৪ লাখ ১২ হাজার। এছাড়াও রিজার্ভ ফোর্স রয়েছে এক লাখ ৮৬ হাজার।

দেশটিতে মোট সামরিক যানবাহন ৭ হাজার ৫৫০টি। এর মধ্যে ট্যাংক রয়েছে তিন হাজার ৭৭৮টি। টাওয়েড আর্টিলারি ৬৯৭। মাল্টিপল লাঞ্জ রকেট ৮১১টি। নিজস্ব চালিত গান এক হাজার ১৩টি।

এছাড়াও রয়েছে এক হাজার ৭টি এয়ার ক্র্যাফট, ২০৭টি ফাইটার, ৪৩৯টি ট্রান্সফোর্ট এয়ার ক্র্যাফট, ২০৭টি ফিক্সট উইং এয়ার ক্র্যাফট, ২৭৬টি ট্রেইনার এয়ার ক্র্যাফট, ৪৪৫টি হেলিকপ্টার এবং ৬৪টি অ্যাটাকিং হেলিকপ্টার।

ন্যাটোভুক্ত এ দেশটির রয়েছে ১৩টি সাবমেরিন, ২৯টি কোস্টাল ডিফেন্স ক্র্যাফট, ১৬টি মেরিন ওয়ারফেয়ার। জিএফপির রিপোর্ট অনুসারে পঞ্চম অবস্থানে ফ্রান্স, ষষ্ঠ যুক্তরাজ্য এবং সপ্তম জাপান।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।