এরদোয়ানের সমর্থনে বিশ্ব নেতৃবৃন্দ


প্রকাশিত: ১২:১১ পিএম, ১৬ জুলাই ২০১৬

তুরস্কে শুক্রবার রাতে ক্ষমতা দখলের উদ্দেশ্যে আকস্মিক সেনা অভ্যুত্থানের প্রচেষ্টা চালিয়েছিলেন বিদ্রোহী সেনা সদস্যরা। আকস্মিক ওই অভ্যুত্থানের ঘটনায় বিশ্বজুড়ে নিন্দা জানানো হয়েছে। বিশ্বের শীর্ষ নেতৃবৃন্দ এই ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন।

জাতিসংঘের মহাসচিব বান কি মুন এই অস্থিতিশীল পরিস্থিতি শান্ত করার আহ্বান জানিয়েছেন। দেশটির পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। অভ্যুত্থান প্রচেষ্টার সমালোচনা করেছেন বান কি মুন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তুরস্কের সকল পক্ষকে দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে সমর্থন দেয়ার আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে ওবামা বলেছেন, তুরস্কের সকল পক্ষের উচিত দেশটির নির্বাচিত সরকারকে সমর্থন করা।

মস্কোতে সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিও জনগণকে একত্রে থাকার পরামর্শ দিয়েছেন। তুরস্কের নেতাদের যে কোনো ধরনের রক্তপাত এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

ন্যাটো প্রধান জা স্টোলেনবার্গ তুরস্কের সকলকে শান্ত ও সংযত থাকার আহ্বান জানিয়েছেন। গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও সংবিধানের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানানো হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের মনোনীত প্রার্থী হিলারি ক্লিনটন তুরস্কের সবাইকে সংযত থাকতে এবং আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় তুরস্ককে সহিংসতা এড়িয়ে গণতান্ত্রিক শৃঙ্খলার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন। একই সুরে কথা বলেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলও। তিনিও গণতন্ত্রের প্রতি সবাইকে শ্রদ্ধাশীল থাকতে বলেছেন।

এদিকে প্রতিবেশী দেশ ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ বলেছেন, তারা গভীর উদ্বেগের সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। এক বিবৃতিতে তিনি বলেন, গণতন্ত্র, স্থিতিশীলতা ও নিরাপত্তাকে অগ্রাধিকার দেয়া উচিত এবং একইসঙ্গে তিনি ঐক্যবদ্ধ হওয়ার ওপরও গুরুত্বারোপ করেছেন।

এরদোয়ান সরকারের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন ইউরোপীয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক। শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, তুরস্ক ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রধান অংশীদার। এ কারণে দেশটিতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার ও প্রতিষ্ঠানগুলোর প্রতি ইইউয়ের পূর্ণ সমর্থন রয়েছে।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।