তুরস্কে ভারপ্রাপ্ত সেনাপ্রধান নিয়োগ


প্রকাশিত: ০৫:৫২ এএম, ১৬ জুলাই ২০১৬

তুরস্কে ক্ষমতাসীন সরকারকে হটাতে সেনা অভ্যুত্থানের চেষ্টার পর শনিবার ভারপ্রাপ্ত নতুন সেনাপ্রধান নিয়োগ করা হয়েছে। প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম এ বিষয়টি নিশ্চিত করেছেন। খবর এএফপির।

এর আগে সামরিক অভ্যুত্থানের পর দেশের ক্ষমতা দখলের দাবি করেছিল সেনাবাহিনী। তবে পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। এদিকে, আঙ্কারার বসফোরাস সেতুতে অভ্যুত্থানকারী তুর্কি সেনারা আত্মসমর্পণ করেছে। সেনা অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এ পর্যন্ত দেশের সামরিক বাহিনীর ৭৫৪ সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এর আগে বলেছিলেন, দেশটির সেনাপ্রধান হুলুসি আকার কোথায় আছেন, কী অবস্থায় আছেন তা কেউ জানে না। একারণে জেনারেল উমিত দুনদারকে ভারপ্রাপ্ত সেনাপ্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম।

এরআগে ইস্তানবুলের রাস্তায় সেনা সদস্যদের কৌশলী অবস্থান দেখা গেছে এবং আঙ্কারায় খুব কম উচ্চতায় বিমান উড়তে দেখা গেছে। ইস্তানবুলের তাকসিম স্কয়ারের কাছে দুটি শক্তিশালী বিস্ফোরণের শব্দও পাওয়া গেছে। আঙ্কারায় পার্লামেন্ট বিল্ডিংয়েও বিস্ফোরণেও খবর রয়েছে। মনে করা হচ্ছে এমপিরা কোথাও লুকিয়ে রয়েছেন।

সিএনএন তুর্কি ব্রডকাস্টারের নিয়ন্ত্রণ নিয়েছে সেনাবাহিনী এবং তাদের সরাসরি সম্প্রচারও বন্ধ করা হয়েছে। সেনা অভুত্থানের এই চেষ্টার পেছনে কাদের, কতটা সমর্থন রয়েছে তা এখনো স্পষ্ট নয়। ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের কয়েকজন আটক হয়েছেন বলেও খবর পাওয়া যাচ্ছে।

বিবিসির খবরে বলা হয়েছে, তুরস্কের মানুষ প্রচণ্ড বিস্মিত এবং দ্বিধান্বিত যে আসলে হচ্ছেটা কী সেখানে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দেশটির সব রাজনৈতিক দলকে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে সমর্থন জানানো আহ্বান জানিয়েছে।

এদিকে, বর্তমান সরকারকে হটিয়ে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের যে চেষ্টা চলছিল তা ব্যর্থ হয়েছে বলে দাবি করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। অভ্যুত্থান ঘিরে গোলাগুলি, বিস্ফোরণের মধ্যেই ইস্তানবুলে জনতার উদ্দেশে দেয়া ভাষণে এ দাবি করেছেন তিনি।

এরদোয়ান বলেছেন, অভ্যুত্থান ব্যর্থ, সরকারের হাতেই নিয়ন্ত্রণ রয়েছে।


টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।