কাশ্মীরের ১০ জেলায় কারফিউ জারি


প্রকাশিত: ০৮:৫৭ এএম, ১৫ জুলাই ২০১৬

শুক্রবার জুমআর নামাজের ভিড়ে হামলার আশঙ্কায় কাশ্মীর উপত্যকার ১০ জেলায় কারফিউ জারি করেছে স্থানীয় প্রশাসন। থমথমে পরিস্থিতি বিরাজ করছে কাশ্মীরে। থমকে গেছে স্বাভাবিক জনজীবন।

নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে হিজবুল জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর জেরে গত শনিবার থেকে উপত্যকা জুড়ে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি সামলাতে আধা-সামরিক বাহিনী ও পুলিশের গুলিতে এক পুলিশ সদস্যসহ ৩৬ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছেন ৩ হাজারেরও বেশি। বৃহস্পতিবার নতুন করে সহিংসতা দেখা না দিলেও পুরো উপত্যকায় থমথমে পরিস্থিতি বহাল রয়েছে।

শুক্রবার কাশ্মীরের এক পুলিশ কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে জানান, ‘আইন-শৃঙ্খলা রক্ষার কারণে কাশ্মীর উপত্যকার ১০টি জেলায় কারফিউ জারি করা হয়েছে। তিনি বলেন, শুক্রবারের নামাজে বিপুল জনসমাগমে নতুন কোনো হিংসাত্মক ঘটনা যাতে না ঘটে, সে জন্যই আগাম ব্যবস্থা নিয়েছে প্রশাসন।

পরিস্থিতির উপর কড়া নজর রাখতে উপত্যকা জুড়ে নিয়মিত টহল দিচ্ছে আধা-সামরিক বাহিনী ও পুলিশ। গুজব ঠেকাতে উপত্যকায় মোবাইল সেবাও বন্ধ করে দেওয়া হয়েছে। শুধুমাত্র বিএসএনএল পোস্টপেইড সেবা চালু রয়েছে। টানা ৭ দিন ধরে বন্ধ রয়েছে ইন্টারনেট সেবা।

অনির্দিষ্টকালের জন্য চলতি বছরের অমরনাথ তীর্থযাত্রা স্থগিত রাখার ঘোষণা দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসন বলছে, সাম্প্রতিক আইন-শৃঙ্খলার অবনতির কারণেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।