নকল ঠেকাতে ইথিওপিয়ায় ফেসবুক টুইটার বন্ধ


প্রকাশিত: ০৫:১৪ এএম, ১২ জুলাই ২০১৬

ইথিওপিয়ায় বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষার প্রশ্নপত্র অনলাইনে ফাঁস হয়ে যাওয়ার পর সোস্যাল মিডিয়ার বিভিন্ন সাইট বন্ধ করে দেওয়া হয়েছে।

তবে দেশটির সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে পরীক্ষার সময় শিক্ষার্থীদের মনোযোগ যাতে লেখাপড়া থেকে অন্য কোনও দিকে সরে না যায় সেজন্যেই এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর আরও একটি উদ্দেশ্য হল, মিথ্যা গুজব রটানো বন্ধ করা।

ইথিওপিয়ায় বন্ধ সাইটগুলোর মধ্যে রয়েছে ফেসবুক, টুইটার, ইনস্টগ্রাম এবং ভাইবার। দেশটির শিক্ষামন্ত্রালয়ের এক মুখপাত্র জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এসব সাইট বন্ধ থাকবে।

তিনি আরও বলেন, এটা সাময়িক পদক্ষেপ, আগামী বুধবার পর্যন্ত এসব সাইট বন্ধ থাকবে।

সোশ্যাল মিডিয়ার কারণে পড়ালেখায় ছাত্রদের মনোযোগ যে বিঘ্নিত হয় এটা প্রমাণিত। তবে আফ্রিকার দেশ ইথিওপিয়ায় নানা কারণে প্রায়শই ইন্টারনেটের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়। বন্ধ করে দেওয়া হয় বিরোধী নেতাদের ব্লগ এবং মানবাধিকার বিষয়ক ওয়েবসাইট।

এর আগেও ইথিওপিয়ায় সোশ্যাল মিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছিলো। কিন্তু সেটা করা হয়েছিলো মাত্র কয়েক ঘণ্টার জন্য। সে সময় দেশটির সরকার দাবি করে যে এসব সাইট তারা বন্ধ করেনি।

এমএমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।