শ্রীলংকায় নির্বাচন : চ্যালেঞ্জে রাজাপাকসে


প্রকাশিত: ০২:৪৫ এএম, ০৭ জানুয়ারি ২০১৫

শ্রীলংকায় নির্বাচনে প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসে চ্যালেঞ্জের মুখে পড়েছেন।  নতুন একটি বিরোধী রাজনৈতিক শক্তির নজিরবিহীন চ্যালেঞ্জের সম্মুখীন হতে যাচ্ছেন তিনি। তার সরকারের স্বাস্থ্যমন্ত্রী মাইথরিপালা সিরিসেনা নিজ দল ত্যাগ করে প্রধান বিরোধী প্রার্থী হওয়ায় এবার তৃতীয় মেয়াদে জয়লাভ করতে রাজাপাকসের জন্য বেশ কষ্টকর হতে পারে বলে পর্যবেক্ষক মহলের ধারণা।

২০০৯ সালে বিদ্রোহী তামিল টাইগারদের নির্মূল করার পর রাজাপাকসে রাজনীতিতে অজেয় হিসেবে আবির্ভূত হয়েছেন। দক্ষিণ এশিয়ার মধ্যে তিনি সবচেয়ে বেশিদিন ক্ষমতায় রয়েছেন। ২০০৯ সালে দীর্ঘ কয়েক দশকের সংঘাতের অবসান ঘটায় দেশটিতে সমৃদ্ধির পথে এক নতুন যুগের সূচনা ঘটে।

রাজাপাকসে ২০১০ সালের নির্বাচনে জয়ী হন। তবে সমালোচকদের মতে, তিনি সংখ্যালঘু তামিলদের সঙ্গে সমস্যা সমাধানে ব্যর্থ হয়েছেন। তাছাড়া বিচার বিভাগের স্বাধীনতায় হস্তক্ষেপসহ দুর্নীতির অভিযোগের মধ্যে তিনি তার দ্বিতীয় মেয়াদ অতিবাহিত করেছেন।

এবারের নির্বাচনে তার সরকারের স্বাস্থ্যমন্ত্রী মাইথরিপালা সিরিসেনা নিজ দল ত্যাগ করে প্রধান বিরোধী প্রার্থী হয়েছেন। ফলে এবার তাকে ব্যাপক প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হতে পারে। রাজনৈতিক ভাষ্যকার ভিক্টর ইভান বলেন, মাইথরিপালা সিরিসেনা বর্তমান সরকারের দুর্নীতির বিরুদ্ধে অসন্তোষের প্রতীকে পরিণত হতে পারেন। রাজাপাকসে সমস্যা সমাধানেও ব্যর্থ হয়েছেন বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, `প্রেসিডেন্ট বড় বড় সড়ক ও বন্দর নির্মাণের প্রতি মনোযোগ দিয়েছেন। এটা জিডিপির জন্য ভালো। তবে দশকের পর দশক ধরে চলা বিদ্রোহের কারণে সমাজে সৃষ্ট ক্ষত সারাতে যথেষ্ট নয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।