ইইউ ছাড়ার আগে ব্রিটেনের সঙ্গে বাণিজ্য চুক্তি নয়


প্রকাশিত: ০৬:০৫ এএম, ০১ জুলাই ২০১৬

ইউরোপীয় ইউনিয়নের ট্রেড কমিশনার সেসিলিয়া ম্যাল্মস্ট্রম বলেছেন, ইইউ ছাড়ার পরই কেবলমাত্র ব্রিটেন নতুন করে এই জোটের সঙ্গে বাণিজ্য বিষয়ক কোন চুক্তি নিয়ে আলাপ করতে পারবে। আর নতুন কোন বাণিজ্য সম্পর্ক শুরুর আগ পর্যন্ত বিশ্ব বাণিজ্য সংস্থা অর্থাৎ ডব্লিউটিওর নিয়ম অনুযায়ী ব্রিটেন ইইউর সঙ্গে ব্যবসা-বাণিজ্য করতে পারবে। খবর বিবিসির।

গত সপ্তাহে গণভোটে ব্রিটেনের জনগণ ইইউ থেকে বেরিয়ে যাবার পক্ষে রায় দেয়। ওই গণভোটের পর এখন ব্রিটেনের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ৪৩ বছরের সম্পর্কের বিচ্ছেদ হলো।

আনুষ্ঠানিকভাবে ইইউয়ের সঙ্গে সম্পর্কচ্ছেদের প্রক্রিয়া সম্পন্ন করতে আরো বছর দুয়েক প্রয়োজন হবে। কিন্তু এই সময়ের মধ্যে ব্রিটেন ইইউয়ের সঙ্গে নতুন করে বাণিজ্য সম্পর্ক স্থাপন করতে পারবে না বলে জানিয়ে দিয়েছেন সেসিলিয়া।

বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে সেসিলিয়া বলেছেন, ব্রেক্সিটের পর ইউরোপীয়দের কাছে ব্রিটেন এখন তৃতীয় একটি দেশ। কানাডার সঙ্গে ইইউর সর্বশেষ যে বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে, সেটি সম্পন্ন হতে সময় লেগেছে সাত বছর। চুক্তির সকল ধারা কার্যকর করতে আরো অন্তত বছর খানেক পর্যন্ত সময় লাগবে।

তার মানে সামনের দিনে ইইউর সঙ্গে ব্রিটেনের ব্যবসা বাণিজ্য মোটেই সহজ হবে না। তাছাড়া ডব্লিউটিওর চুক্তি মেনে ব্যবসা করতে গেলে সেটি ব্রিটেনের সেবা খাতের জন্য ভয়াবহ লোকসান ডেকে আনবে বলে ভবিষ্যদ্বাণী করছেন বিশ্লেষকেরা।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।